তাজমহল পার্কের আধুনিকায়নে বাধা সাবেক এমপির মাদরাসার রান্নাঘর!

ঢাকা, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 03:48:05

সরকার রাজধানীর ভেতরের সকল খেলার মাঠ-পার্ক দখলমুক্ত করে নগরবাসীর কাছে ফেরত দিতে চাইছে। এই লক্ষ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন পৃথক প্রকল্পের মাধ্যমে কাজও শুরু করেছে।

পরিকল্পনার অংশ হিসেবে মোহাম্মদপুরের তাজমহল রোডের পার্ক ও খেলার মাঠ আধুনিকায়ন করতে গিয়ে সাবেক সংসদ সদস্য (এমপি) মকবুল হোসেনের বাধার মুখে পড়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। তাজমহল পার্কের এক কোণ দখল করে গড়ে তোলা মকবুল হোসেনের মাদরাসার রান্নাঘরের কারণে উন্নয়ন কাজ শেষ করতে পারছে না সিটি করপোরেশেন।

খোঁজ নিয়ে জানা যায়, প্রয়াত মেয়র আনিসুল হক মোহাম্মদপুর এলাকায় বিদ্যমান পার্ক নিয়ে মহাপরিকল্পনা করেছিলেন। সেই পরিকল্পনার আওতায় তাজমহল রোডের পার্ক ও খেলার মাঠে ওয়াকওয়ে নির্মাণের পাশাপাশি পৃথক সাইকেল লেন, বাচ্চাদের জন্য পৃথক জোন, ফুড কর্নার, সবুজ চত্বরসহ আধুনিক সুবিধাদি দিয়ে পার্কটি সাজানোর পরিকল্পনা করা হয়।

আনিসুল হকের অকাল প্রয়াণে ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারি পার্কটির আধুনিকীকরণ কাজের উদ্বোধন করেন ভারপ্রাপ্ত মেয়র ওসমান গণি। পাঁচ কোটি ১০ লাখ ৬২ হাজার টাকা ব্যয়ে পার্ক ও খেলার মাঠ উন্নয়ন প্রকল্প হাতে নেয় ঢাকা উত্তর সিটি করপোরেশন। পুরো মাঠের চারদিকে ওয়াকওয়ে ও পৃথক সাইকেল লেনের কাজ প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে। মূল গেটের নির্মাণ কাজও প্রায় শেষ।

কথা ছিল, গত সেপ্টেম্বরের মধ্যে খেলার মাঠের নির্মাণ কাজ শেষ করা হবে। এছাড়া গত নভেম্বরই পার্কের কাজ শেষ করে নগরবাসীর জন্য খুলে দেওয়ার কথা। কাজ চলছিলও সেভাবেই। কিন্তু এতে বাধা হয়ে দাঁড়িয়েছেন সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন।

পার্কটির দক্ষিণ পাশে মকবুল হোসেনের তিনটি বাড়ি। পার্কটির ভেতরে দক্ষিণ পশ্চিম পাশে মাদরাসার জন্য রান্নাঘর নির্মাণ করে দখলে রেখেছেন তিনি। স্থানীয় লোকজন ও সিটি করপোরেশন রান্নার জন্য পৃথক ঘর নির্মাণ করে দেওয়ার প্রস্তাব দিলেও মানতে নারাজ মকবুল।

স্থানীয়রা জানান, ১৯৯৬ সালে যখন পার্কটি আধুনিকায়নের প্রথম উদ্যোগ গ্রহণ করা হয়, তখন এমপি হিসেবে তিনিই সহযোগিতা করেছিলেন।

স্থানীয় কাউন্সিলর মো. নূরুল ইসলাম রতন বার্তা২৪.কম-কে বলেন, ‘কাজ যথা সময়েই শেষ করতে পারতাম, কিন্তু সাবেক এমপি সাহেব তার লোকজন নিয়ে আমাদের কাজে বাধা দিয়েছেন। তিনি শুক্রবারে মসজিদে নামাজ পড়তে আসেন এবং লোকজন নিয়ে নির্মাণ শ্রমিকদের বের করে দেন। তখন শাসিয়ে যান, যে বাধা দিতে আসবে, তার হাত ভেঙে দেওয়া হবে।’

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘জনগণের সুবিধার জন্য যেটা করা দরকার, সেটা করব। আমি বিষয়টি সম্পর্কে খুব বেশি অবগত না। খোঁজ নিয়ে দেখব, যদি কেউ বেআইনিভাবে বাধা দেন, সেটা মেনে নেব না।’

পার্কের জায়গা দখলের বিষয়ে জানতে মকবুল হোসেনের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি। একবার তার পিএস পরিচয় দিয়ে ফোন রিসিভ করে একজন বলেন, ‘মিটিং আছে, পরে ফোন দিয়েন।’ তারপরে একাধিকবার কল করা হলেও তিনি ধরেননি। ক্ষুদে বার্তা পাঠিয়েও কোনো উত্তর পাওয়া যায়নি।

এক কোটি ৪৩ লাখ ২৯ হাজার টাকা ব্যয়ে তাজমহল রোডে খেলার মাঠটি আধুনিকায়ন করা কথা রয়েছে। এছাড়া তিন কোটি ৬৭ লাখ ৩৩ হাজার টাকা ব্যয়ে তাজমহল পার্ক আধুনিকায়ন করার কথা।

সরেজমিনে দেখা গেছে, খেলার মাঠসহ পার্কের ভেতরের চারদিকের ওয়াকওয়ে নির্মাণ প্রায় শেষ। শুধু দক্ষিণ-পশ্চিম কোণায় মাদরাসার রান্নাঘরের কারণে কাজটি সম্পন্ন হচ্ছে না।

পার্কের ভেতরে এভাবে ঘর থাকায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় বাসিন্দা রওনক হাসান। তিনি বলেন, ‘এখানে পার্কটি হলে এলাকার মানুষ সকালে হাঁটতে পারবে, বাচ্চারা খেলাধুলা করতে পারবে। তার (এমপি) এতো ক্ষমতা! তাকে বলার পরেও তিনি মানছেন না।’

আওয়ামী লীগ দলীয় সাবেক এই এমপির ছেলে আহসানুল ইসলাম (টিটু) বর্তমানে টাঙ্গাইল-৬ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য।

এ সম্পর্কিত আরও খবর