স্বাধীনতা দিবসে ডিএমপির বিশেষ ট্রাফিক নির্দেশনা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-25 15:25:44

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গভবন ও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম কেন্দ্রিক বিশেষ ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

রোববার (২৪ মার্চ) ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতা দিবসের প্রত্যুষে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্য, অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনৈতিক নেতা, বিদেশি কূটনৈতিক সাভারে যাবেন। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনও জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবে।

তাদের সুষ্ঠু গমনাগমন নিশ্চিত করতে মঙ্গলবার (২৬ মার্চ) ভোর ৪টা থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত ঢাকা থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এ জন্য বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িগুলোর চালক ও ব্যবহারকারীকে নিচের বিকল্প সড়কে চলাচল করার জন্য অনুরোধ করা হয়েছে।

স্মৃতিসৌধ কেন্দ্রিক বিকল্প সড়ক:

গাবতলী আমিন বাজার ব্রিজ সংলগ্ন সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করবে।

আরিচা/পাটুরিয়া থেকে সাভার-আমিন বাজার হয়ে ঢাকাগামী উক্ত যানবাহনগুলো নবীনগর বাজার-বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করবে।

টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহনগুলো কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্য, সামরিক, আধা-সামরিক, দেশি-বিদেশি কূটনৈতিক, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাসহ বিশিষ্ট ব্যক্তিরা রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে বঙ্গভবনে যাবেন।

অনুষ্ঠানে আসা অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচল ও যানজট পরিহারের লক্ষ্যে বঙ্গভবনের আশপাশ এলাকায় চলাচলরত গাড়ি চালক/ব্যবহারকারীদের মঙ্গলবার দুপুর ১২টা থেকে বঙ্গভবনের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত বিকল্প পথ অনুসরণের জন্য অনুরোধ করা হয়েছে।

বঙ্গভবন কেন্দ্রিক বিকল্প সড়ক :

জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সকল প্রকার বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহনগুলো প্রবেশ করতে পারবে।

সার্জেন্ট আহাদ পুলিশ বক্স থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সকল প্রকার গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে।

পার্ক রোডের উত্তর মাথা থেকে ইত্তেফাক অভিমুখী কোনো প্রকার যানবাহন চলাচল করবে না।

দৈনিক বাংলা থেকে রাজউক অভিমুখী কোনো বাণিজ্যিক গাড়ি চলাচল করবে না।

শাপলা চত্বর ও দৈনিক বাংলা থেকে রাজউক-গুলিস্তানগামী সকল বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনো সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করা হলো।

এদিকে দিবসটি উপলক্ষে একই দিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা অসংখ্য শিশু-কিশোর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ‘শিশু-কিশোর সমাবেশে’ অংশগ্রহণ করবে।

সমাবেশ উপলক্ষে ডিএমপির বিশেষ ট্রাফিক নির্দেশনায় বলা হয়, এ অনুষ্ঠানে আসা শিশু-কিশোর ও আমন্ত্রিত অতিথি এবং দর্শনার্থীদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচল ও যানজট পরিহারের লক্ষ্যে স্টেডিয়ামের আশপাশ এলাকায় চলাচলরত গাড়ি চালক ও ব্যবহারকারীদের বঙ্গভবন কেন্দ্রিক ওই বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ করা হয়েছে। সকাল ৬টা থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত ওই আদেশ জারি থাকবে।

এ সম্পর্কিত আরও খবর