স্বাধীনতাবিরোধীদের ইতিহাস ক্ষমা করবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 10:23:40

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এখনও যারা স্বাধীনতার বিরোধিতা করে আসছে, ইতিহাস তাদের ক্ষমা করবে না। ইতিহাস কাউকেই ক্ষমা করেনি; মীর জাফরকে করেনি, ঠিক তেমনি বঙ্গবন্ধুর হত্যাকারীরাও ক্ষমা পায়নি।

সোমবার (২৫ মার্চ) রাতে রাজধানীর ফার্মগেটের কৃষি গবেষণা সেন্টারে গণহত্যা দিবস উপলক্ষে ‘প্রতিরোধে প্রথম ব্যারিকেড' শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আমরা বরাবরই বলে আসছি- ২০২০-২০২১ আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ২০২০ সালে আমরা জাতির পিতার ১০০তম জন্মবার্ষিকী পালন করব। আর ২০২১ সালে স্বাধীনতা অর্জন করার ৫০ বছর পালন করব। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ এমনি এমনি আসেনি। অনেক কষ্ট ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। আমাকে যদি কেউ প্রশ্ন করে, আপনার সবচেয়ে ভালো সময় কোনটি? আমি বলি, আমার জীবনের সবচেয়ে মূল্যবান সময় যুদ্ধকালীন নয় মাস।

তেঁজগাও প্রতিরোধের প্রথম ব্যারিকেড উল্লেখ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, অনেক রক্তের গল্পের সঙ্গে মিশে আছে তেঁজগাও। এ দেশে বড় বড় সব আন্দোলনের সূত্রপাত এখান থেকেই হয়েছে। এমনকি আগরতলা ষড়যন্ত্র মামলার চারজন আসামি ছিলেন এই তেঁজগাওয়ে। তার ধারাবাহিকতায় ১৯৭১ সালের ২৫ মার্চের আমরা এখানে প্রতিরোধ গড়ে তুলি। ক্যান্টনমেন্ট থেকে সেনাদের গুলিতে ওই দিন আমরা পিছপা হইনি। তারা যত গুলি করেছে, আমরা তত জয় বাংলা ধ্বনি উচ্চারণ করেছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, মহাখালীর দিকে ছাত্রলীগের রাজনীতি করতাম আমি। চারিদিক হাওয়া ছিল যে, যে কোনো সময় ক্যান্টনমেন্ট থেকে আর্মিরা বের হবে। সেটা শুনেই ফার্মগেটে প্রথম ব্যারিকেড দিয়েছিলাম স্বরাষ্ট্রমন্ত্রী কামালের নেতৃত্বে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃব্য দেন জাতীয় পতাকার ডিজাইনার বীর মুক্তিযোদ্ধা শিবনারায়ন দাশ, অধ্যাপক খন্দকার বজলুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) মাহফুজা খানম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর