পাকিস্তানিদের আক্রমণ এবং প্রথম প্রতিরোধ, সেখানেই জাদুঘর

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 20:03:16

স্বাধীনতা যুদ্ধের শুরুতেই পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণের শিকার হয়েছিল রাজারবাগ পুলিশ লাইন। আর সেখান থেকেই প্রথম প্রতিরোধ যুদ্ধও হয়েছিল। তবে স্বাধীনতার পর পুলিশ সদস্যদের ওই গৌরবোজ্জ্বল ভূমিকাকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে স্থাপিত হয়েছে ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’।

রাজারবাগ পুলিশ লাইনে এই জাদুঘরে শহীদ হওয়া পুলিশ সদস্যদের স্মরণে নির্মাণ করা হয় স্মৃতিসৌধ। তথ্য বলছে, ১ হাজার ১০০ শহীদ পুলিশ সদস্যের মধ্যে ৭৫১ জনের নাম রয়েছে এ ফলকে।



সরেজমিনে গিয়ে দেখা যায়, ২৫ মার্চের সেই দিনের ত্বরিত সিদ্ধান্ত, সাহসিকতা ও বীরত্বগাথার বিভিন্ন প্রমাণ বহন করছে ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’।

দুইতলা জাদুঘরটির ভেতরে ঢুকলে প্রথমেই চোখে পড়বে বঙ্গবন্ধু গ্যালারি। গ্যালারির দু’পাশের দেয়ালে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নানা সময়কার দুর্লভ আলোকচিত্র। ডান পাশে রয়েছে একটি ভার্চ্যুয়াল লাইব্রেরি আর বাম পাশে রয়েছে একটি অডিও ভিজ্যুয়াল কক্ষ।

বঙ্গবন্ধু গ্যালারির ঠিক মাঝখানে একটি গোলাকার জায়গা রয়েছে। এর মধ্য দিয়ে একটি সিঁড়ি নেমে গেছে জাদুঘরের মূল কক্ষে। মূল জাদুঘর জুড়ে মুক্তিযুদ্ধের বিশাল সংগ্রহশালা রয়েছে। মুক্তিযুদ্ধকালীন পুলিশের গৌরবময় স্মৃতিচিহ্ন ও স্মারক দিয়ে সাজানো হয়েছে এই জাদুঘর।



আরও আছে সেই সময়ের পুলিশের ব্যবহৃত দুর্লভ সব সংগ্রহ। স্বাধীন বাংলাদেশের প্রথম আইজিপি আবদুল খালেকের ব্যবহৃত চেয়ার, প্রথম প্রতিরোধ যুদ্ধের উদ্ধারকৃত গুলি ও গুলির খোসা, শহীদ ইন্সপেক্টর গোলাম রাব্বানীর ব্যবহৃত ইউনিফর্ম, পুলিশ সুপার (অব.) মাহবুবউদ্দিন আহমেদ বীরবিক্রমের ব্যবহৃত রিভলবার। ২৫ মার্চ রাতে যে বেতার যন্ত্রটি ব্যবহার করে সারা দেশে পুলিশ সদস্যদের রাজারবাগ আক্রমণের খবর দেয়া হয়েছিল তা যত্ন করে সংরক্ষণ করা হয়েছে এ জাদুঘরে।

আরও দেখা যায়, মুঘল, ব্রিটিশ ও পাকিস্তান আমলের ইউনিফর্ম। জাদুঘরের পাশে রয়েছে স্মৃতিস্তম্ভ ও চির দুর্জয় ভাস্কর্য। স্মৃতিস্তম্ভটি নিচের দিকে গম্বুজ আকৃতি। এখানে শ্বেত পাথরের ফলকে শহীদদের দীর্ঘ নামের তালিকা রয়েছে। এতে ২৫ মার্চের ভয়াল রাতে নিহত পুলিশ সদস্যদের বীরত্বগাথা ফুটে উঠেছে।

জাদুঘরের কর্তব্যরত পুলিশ কর্মকর্তা মাসুদ রানা বার্তা২৪.কমকে জানান, মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশের প্রথম সশস্ত্র প্রতিরোধ, আর ৯ মাসের রক্তাক্ত সংগ্রাম আত্মত্যাগের গৌরবময় ইতিহাস সবকিছু মিলে ২০১৩ সালের ২৪ মার্চ রাজারবাগ পুলিশ লাইনের টেলিকম ভবনে স্বল্প পরিসরে এই জাদুঘরের যাত্রা শুরু হয়। পরবর্তীতে গত বছরে পুলিশ স্মৃতিস্তম্ভের পাশে দেড় বিঘা জমির ওপর জাদুঘরটির স্থায়ী নতুন ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও খবর