স্বাধীনতা দিবস উদযাপনে বর্ণিল নগরী

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 18:35:10

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে গণহত্যা চালায় তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকার। গ্রেফতার করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। কিন্তু গ্রেফতার হওয়ার কিছুক্ষণ আগে ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা পত্রে স্বাক্ষর করেণ তিনি। সেই ঘোষণাপত্র জাতির উদ্দেশে বঙ্গবন্ধুর পক্ষে পাঠ করা হয় কালুরঘাট বেতার কেন্দ্র থেকে।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ২২ জানুয়ারি এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই দিনটিকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়। তারপর থেকে প্রতি বছরই যথাযথ মর্যাদায় পালিত হয় দিনটি। এরই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার (২৬ মার্চ) ৪৯ তম স্বাধীনতা দিবস পালন করা হচ্ছে পুরো দেশব্যাপী।

 

পুরো নগরী যেন লাল সবুজ রঙে বর্ণিল হয়ে আছে। সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের ভবনগুলোতে লাল-সবুজ আলোক সজ্জা করা হয়েছে সোমবার (২৫ মার্চ) রাত থেকেই। রাস্তায় রাস্তায় লাল সবুজ ব্যানার শোভা পাচ্ছে। আইল্যান্ডগুলোতে লাল সবুজ ব্যানারে শোভা পাচ্ছে তৎকালীন সময়ের নানা স্লোগান। স্কুল-কলেজ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভোর থেকে চলছে স্বাধীনতা দিবস উদযাপনের নানা অনুষ্ঠান।

রাজধানীর আব্দুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজে আয়োজন করা হয়েছে ৪৯তম স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান। শিক্ষার্থীরা গান, কবিতা নাচের মাধ্যমে স্মরণ করছেন দিনটি। আরও দু’দিন আগে থেকেই এই দিনটি উদযাপনের জন্য রিহার্সেল করেছেন বলে জানান প্রতিষ্ঠানটির শিক্ষার্থী রুবাইয়া ইসলাম।

 

এছাড়া রাজধানীর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে চলে স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান। এদিকে অনেক প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অভিভাবকরা তাদের শিশুদের নিয়ে এসেছেন সোহরাওয়ার্দী উদ্যানে।

এমনি ইতিহাসের সাক্ষী সোহরাওয়ার্দী উদ্যানে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের কয়েকজন অভিভাবক তাদের সন্তানদের নিয়ে এসেছেন। একজন অভিভাবক সৈয়দ রাকিবুল ইসলাম বলেন, ‘এখনকার বাচ্চারা ইতিহাসের অনেক কিছুই জানে না। সারাক্ষণ মোবাইল বা কম্পিউটারে আটকে থাকে তাদের জীবন। আমি আরও কয়েকজন অভিভাবক মিলে বাচ্চাদের সোহরাওয়ার্দী উদ্যানে নিয়ে আসলাম। তারা খেলাধুলা করছে। ফাঁকে ফাঁকে বলছি স্বাধীনতার নানা গল্প। এখানেই স্বাধীনতার ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাচ্চারাও আনন্দ পাচ্ছে।’

এদিকে তরুণ-তরুণীদের সকাল থেকেই লাল-সবুজ শাড়ি পাঞ্চাবিতে দেখা যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায়। কেউবা আবার মাথায় দিয়েছেন নানা রঙের ফুল। অন্যদিকে শাহবাগ চত্বরের পাশ্ববর্তী জাতীয় জাদুঘরে সকাল থেকেই অনেকেই আসছেন পরিবার পরিজন নিয়ে। বিকেলে এই ভিড় আরও বাড়বে বলে মনে করছেন জাদুঘর কর্তৃপক্ষ। অনেকেই সন্তানদের নিয়ে যাচ্ছেন ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে।

এছাড়া রমনা পার্ক, ধানমন্ডি পার্কে ভিড় রয়েছে চোখে পড়ার মতো। কেউবা বেড়াতে এসেছেন বন্ধু-বান্ধবদের সাথে, কেউবা এসেছেন সন্তানদের নিয়ে।

উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে পুরো নগরী জুড়ে। শুধু রাজধানী ঢাকা নয় পুরো দেশ জুড়ে নানা অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হচ্ছে ৪৯তম স্বাধীনতা দিবস।

এ সম্পর্কিত আরও খবর