উন্নয়নে যেন আবাদি জমি ক্ষতিগ্রস্ত না হয়: প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-27 20:46:47

আবাদি জমি যেন ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রেখেই উন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৭ মার্চ) রাজধানীর তেজগাঁওস্থ প্রধানমন্ত্রী কার্যালয়ে পঞ্চগড়ের নবনির্বাচিত জেলা পরিষদের চেয়ারম্যান মো. আনোয়ার সাদাত সম্রাটের শপথ গ্রহণ অনুষ্ঠানে এক ভাষণে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘যে কোনো ধরণের উন্নয়ন প্রকল্প গ্রহণকালে আপনাদের লক্ষ্য রাখতে হবে, কোনভাবেই যেন আবাদি জমি ক্ষতিগ্রস্ত না হয়।’

অনুষ্ঠানের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ইহসানুল করিম জানান বলেন, ‘সংশ্লিষ্ট জেলা এবং উপজেলার জনগণের প্রয়োজনের ওপর ভিত্তি করে উন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য প্রধানমন্ত্রী অনুষ্ঠানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেন। এ ব্যাপারে একটি মাস্টার প্লান প্রণয়নের জন্যও তিনি নির্দেশ দেন।’

অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ‘কল-কারখানাসহ অন্যান্য যে স্থাপনা তৈরি হবে সেটা অবশ্যই পরিবেশ রক্ষা করেই তৈরি করতে হবে।’

এরআগে, প্রধানমন্ত্রী পঞ্চগড়ের নবনির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যানকে শপথ বাক্য পাঠ করান। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গুলাম ফারুক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

এলজিআরডি এবং সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এ বছরের ৯ জানুয়ারি পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান মো. আমানুল্লাহ বাচ্চুর মৃত্যুতে আসনটি শূন্য হয়। এরপর গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চগড় জেলা পরিষদের উপনির্বাচনে আনোয়ার সাদাত সম্রাট চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন।

এ সম্পর্কিত আরও খবর