২০২১ সালে শতভাগ সুপেয় পানি নিশ্চত করবে ওয়াসা

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-18 12:40:47

২০২১ সালের প্রথমভাগে নগরবাসীর জন্য শতভাগ সুপেয় ও নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিত করার কথা জানালেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই সঙ্গে ২০২৩ সালের মধ্যে সুয়ারেজ ব্যবস্থার কাজ সম্পূর্ণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বৃহস্পতিবার (২৮মার্চ) দুপুরে চট্টগ্রামের পাঁচ তারকা হোটলে রেডিসন ব্লু’র চিটাগং বে ভিউ সম্মেলন কক্ষে অনুষ্ঠানের আয়োজন করে ওয়াসা। সেখানে কাস্টমার সার্ভিস অ্যায়ারনেস ক্যাম্পেইন শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

নাছির উদ্দিন বলেন, ‘দীর্ঘদিন ধরে ওয়াসা বিভিন্ন কারণে কাঙ্ক্ষিত সুপেয় ও নিরাপদ পানির নিশ্চয়তা পুরোপুরিভাবে অর্জন করতে পারেনি। আগে ১০ থেকে ২৮ শতাংশ চাহিদা পূরণ করতে পারত। এখন সেটা ৭০ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। বর্তমান যে প্রকল্প চলমান রয়েছে এসব প্রকল্প বাস্তবায়ন হলে ২০২০-এর শেষভাগে না হয় ২০২১ সালের প্রথমে শতভাগ সুপেয় ও নিরাপদ পানির চাহিদা মেটাতে পারবে। এছাড়া একনেকে অনুমোদিত ২০২৩ সালর মধ্যে সম্পূর্ণ সুয়ারেজ ব্যবস্থা নিশ্চিত করতে পারবে। যা নগরবাসীর জন্য স্বস্তি এবং প্রতিষ্ঠানের জন্য তৃপ্তির বিষয়।’

জনগণের ভোগান্তির কথা তুলে ধরে তিনি বলেন, ‘যে কোনো ডেভেলপমেন্ট প্রতিষ্ঠানের কাজের ক্ষেত্রে ভোগান্তি হবে। এটি প্রত্যাশিত, অবধারিত। এর বাইরে বিকল্প কোনো অপশন নেই। এ ক্ষেত্রে মিডিয়া ও জনপ্রতিনিধিগণ কার্যকর ও বলিষ্ঠ ভূমিকা রাখতে পারে। কারণ এই চাপটা আমাদের প্রতিনিয়ত নিতে হয়। যে কোনো প্রকল্প সময়ের মধ্যে শেষ হওয়ার আগে মন্তব্য করা অমূলক। অথচ এর আগে এটিকে নিয়ে অনেক ধরেনর কল্পকাহিনী প্রচার শুরু হয়ে যায়।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ওয়াসার বিভিন্ন প্রকল্পের পরিচালক আরফাতুল ইসলাম, পীযুস নন্দী।

ওয়াসার প্রধান ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার একেএম ফয়জুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ওয়াসার বোর্ডের সদস্য আবিদা আজাদ, টিম লিডার জস ওকার, সিটি করপোরশনের প্যানেল মেয়র হাসান মাহমুদ হাসনী।

এ সম্পর্কিত আরও খবর