বনানীতেও লাশের মিছিল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-26 08:27:51

রাজধানীর চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ৮০ জন নিহতের ৩৬ দিনের মাথায় বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের এফআর টাওয়ারে আগুন কেড়ে নিলো বহু প্রাণ। এতে আহত হয়েছেন অন্তত ৭০জন।

মৃতের সংখ্যা নিয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস দুই ধরনের তথ্য দিয়েছে। পুলিশের পক্ষ থেকে মৃতের সংখ্যা ২৫ বলা হলেও ফায়ার সার্ভিস বলছে, এ দুর্ঘটনায় মৃতের সংখ্যা ১৯।

ঘটনাস্থলে স্থাপিত ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণকক্ষ থেকে একবার মৃতের সংখ্যা ২৫ বলা হলেও পরে বলা হয়, মৃতের সংখ্যা ১৯ জন।

শুক্রবার (২৯ মার্চ) সকালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ২৫ জনের লাশ উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোস্তাক আহমেদ।

অধিকাংশের মৃত্যু হয়েছে আগুনে পুড়ে, ধোঁয়ায় শ্বাসরোধ হয়ে। শ্রীলঙ্কার এক নাগরিকসহ কয়েকজনের মৃত্যু হয়েছে, বাঁচার চেষ্টায় লাফিয়ে পড়ে।

ঢামেক ও কুর্মিটোলা হাসপাতালে আনা মরদেহের মধ্যে সাত জনের পরিচয় পাওয়া গেছে। এরা হলেন- আবদুল্লাহ আল ফারুক (৩২), মাকসুদুর (৬৬) পারভেজ সাজ্জাদ (৪৭), আমেনা ইয়াসমিন (৪০), মামুন (৩৬), মনির (৫০) ও শ্রীলঙ্কার নাগরিক নিরস চন্দ্র। বাকি ১২ জনের পরিচয় এখনো জানা সম্ভব হয়নি।

আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের মধ্যে এখন পর্যন্ত ৯ জনের লাশ ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) সকালে ঢাকা মেডিকেল কলেজের পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. বাচ্চু বার্তা২৪.কম-কে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, 'এখন পর্যন্ত ৯ জনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এসব লাশের ময়নাতদন্ত করা হয়নি। এখন আরেকটি লাশ ময়নাতদন্ত শেষে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।'

বাচ্চু আরও বলেন, 'এই ৯টি লাশ তাদের স্বজনরা সরাসরি শনাক্ত করেছেন। মরদেহগুলো বিকৃত না হওয়ার কারণে স্বজনেরা দ্রুত শনাক্ত করতে পেরেছেন। তাই নিহতের স্বজনেরা মরদেহগুলো ময়নাতদন্ত না করার জন্য পুলিশকে অনুরোধ করেছে। এই পরিপ্রেক্ষিতে মরদেহগুলো ময়নাতদন্ত ছাড়া হস্তান্তর করা হয়।'

রাত থেকে চিহ্নিত লাশগুলো পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

এদিকে অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখতে চারটি তদন্ত কমিটি গঠন করেছে সরকারের বিভিন্ন দফতর। এর মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের গঠিত কমিটিকে ওই ভবনের নকশা অনুমোদন এবং নির্মাণ কাজে ত্রুটি-বিচ্যুতি ছিল কি না- তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন জানান, শুক্রবার সকাল ১০টা পর্যন্ত ভবনের প্রতিটি ফ্লোরে তল্লাশি চালাবেন তাদের কর্মীরা। পরে ভবনটি পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা হতাহতের এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। উদ্ধার তৎপরতার বিষয়ে প্রধানমন্ত্রী সার্বক্ষণিক তদারকি করছেন।

এ সম্পর্কিত আরও খবর