অগ্নিকাণ্ড দুর্ঘটনা নাকি নাশকতা, খতিয়ে দেখার আহবান মেয়র খোকনের

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট। | 2023-09-01 19:05:52

সম্প্রতি সংঘটিত অগ্নিকাণ্ডগুলো নিছক দুর্ঘটনা নাকি এর পেছনে কোনো নাশকতা আছে তা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

এ কারণে বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতি আহবান জানান মেয়র।

শনিবার (৩০ মার্চ) ডিসিসিআই অডিটোরিয়ামে ‘নিরাপদ কেমিক্যাল ব্যবস্হাপনা, চকবাজার পরবর্তী প্রস্তুতি’ শীর্ষক মতবিনিময় সভায় মেয়র সাঈদ খোকন এ আহবান জানান।

অনেক সময় ব্যবসায়ীদের মধ্যে মনোমালিন্য বা ভুল বোঝাবুঝির সুযোগ নিয়ে কেউ এ ধরনের ঘটনা ঘটাচ্ছে কিনা সে বিষয়ে সতর্ক থাকার জন্য  তিনি ব্যবসায়ীদেরও পরামর্শ দেন।

ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে ফায়ার ব্রিগেড ও সিভিল ডিফেন্সের ডিজি সাজ্জাদ হোসাইন, ব্যবসায়ী আরিফ হোসেন,  ওয়াকার আহমেদ চৌধুরী প্রমুখ বক্তৃতা করেন।

ব্যবসায়ীদের প্রস্তাবের প্রতি সমর্থন জানিয়ে অগ্নিকাণ্ডে দ্রুত ঘটনাস্থলে পৌঁছার সুবিধার্থে পুরনো ঢাকার বাবুবাজার এলাকায় একটি ফায়ার স্টেশন স্থাপনের ব্যবস্থা গ্রহণের জন্য ফায়ার ব্রিগ্রেডের ডিজিকে অনুরোধ জানান।

জাতীয় অর্থনীতিতে পুরনো ঢাকার ব্যবসায়ীদের অবদানের কথা স্মরণ করে মেয়র বলেন, নাগরিকদের জানমালের নিরাপত্তা রক্ষার্থে নগর কর্তুপক্ষ দৃঢপ্রতিজ্ঞ । তবে ব্যবসায়ীরা যেন সুন্দরভাবে ব্যবসা পরিচালনা করতে পারেন এবং কোন হয়রানির মধ্যে না পড়েন সেটা দেখা হবে।

নিরপরাধ কোন  জীবনহানি যেন না ঘটে সে বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। জীবনের বিনিময়ে কোন ব্যবসা নয় -এমন নীতির কথা পুনরায়  দৃঢ় প্রতিজ্ঞায় তুলে ধরেন।

মেয়র সাঈদ খোকন অতি দাহ্য ৩৫টি আইটেম টিসিবি‘র মাধ্যমে আনার ব্যাপারে অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় এবং এনবিআর‘র সাথে সমন্বয়ের জন্য ব্যবসায়ীদের পরামর্শ দেন।

এর আগে ‘নিরাপদ কেমিক্যাল ব্যবস্হাপনা: চকবাজার পরবর্তী প্রস্তূতি’ শীর্ষক বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চিফ কেমিক্যাল ম্যানেজমেন্ট স্পেশালিস্ট ইঞ্জিনিয়ার সিরাজুর রহমান ।

এ সম্পর্কিত আরও খবর