রাজশাহীতে বেড়েছে এইচএসসি পরীক্ষার্থী, প্রশ্নফাঁস রোধে সতর্কতা

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-28 17:41:03

আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে প্রায় ১০ হাজার।

শনিবার (৩০ মার্চ) দুপুরে শিক্ষাবোর্ডের সচিব তরুন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, রাজশাহীর আট জেলায় এবার এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৯৫৪ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন। এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯ হাজার ৬৭৬ জন। পরীক্ষা গ্রহণ করা হবে ১৯৭টি কেন্দ্রে। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রশ্নফাঁস রোধেও তারা সতর্ক রয়েছেন।

সচিব আরও জানান, এবার পরীক্ষায় প্রশ্নপত্র পাঠানো হবে অ্যালোমোনিয়ামের ফয়েল পেপারের খামে। প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানোর জন্য স্বচ্ছ গ্লাসের গাড়ি ব্যবহার করা হবে। যারা প্রশ্নপত্র নিয়ে যাবেন, তারা কোনো প্রকার মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না।

তরুণ কুমার সরকার বলেন, `আমরা পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দিয়েছি। বোর্ডের অধীনে সকল প্রতিষ্ঠানে এ বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। কোনো পরীক্ষার্থী ৩০ মিনিট পর পৌঁছালে কেনো তার দেরি হলো, এই মর্মে লিখিত নেওয়া হবে। সেখানে তার অভিভাবকের মোবাইল নম্বর, ঠিকানাসহ যাবতীয় তথ্য রাখা হবে। একাধিক পরীক্ষায় তার উপস্থিতি দেরিতে হলে ওই পরীক্ষার্থীর বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর নেওয়া হবে।’

সচিব আরও বলেন, ‘পরীক্ষায় কোনো প্রতিষ্ঠান বা শিক্ষক যদি অনিয়মের সঙ্গে যুক্ত হন, তবে সেই শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষক হলে তার এমপিও বাতিলের সুপারিশ করা হবে। বেসরকারি শিক্ষক হলেও এমপিও বাতিল করে বরখাস্ত করার সুপারিশ করা হবে শিক্ষা মন্ত্রণালয়ে।’

এ সম্পর্কিত আরও খবর