রাজধানীর সাড়ে ৫ হাজার ভবন অবৈধ: মেয়র খোকন

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-17 04:57:46

ঢাকা মহানগরীতে সাড়ে পাঁচ হাজার ভবন অবৈধভাবে গড়ে উঠেছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেছেন, এসব ভবন কোনো না কোনোভাবে গড়ে উঠেছে। রাজউকের (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) পক্ষে সেই ভবনগুলো ভেঙে নতুন আধুনিক শহর করা সম্ভব নয়।

রোববার (৩১ মার্চ) দুপুরে রাজধানীর কলাবাগানে স্টেট ইউনিভার্সিটির স্কলার্স ইন ইয়াকুব সাউথ সেন্টারে ‘অগ্নিকাণ্ড: কারণ ও করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, ‘এই ঢাকা শহরে পাঁচ হাজার অবৈধ ভবন গড়ে উঠেছে। রাজউক কি পারবে? সেই ভবনগুলো ভেঙে নতুন আধুনিক শহর করতে? অসম্ভব। রাজউকের সেই জনবল নাই। তাছাড়া ওইসব ভবন ভাঙার পর যে রাবিশ হবে সেগুলো রাখার মত জায়গাও তো নাই। এই ভবনগুলো কোনো না কোনোভাবে গড়ে উঠেছে। কাজেই শুরুতেই এগুলো বন্ধ করা দরকার ছিল। আমাদের খালগুলো দখল হয়ে গেছে। বক্সকালভার্টগুলো ৩০-৪০ বছর ধরে সংস্কার হয় না। এতো সব সমস্যা, তারপরও হতাশ হলে চলবে না।’

মেয়র বলেন, যে হারে মহানগরীতে জনসংখ্যার প্রবৃদ্ধি পাচ্ছে, যে হারে অবকাঠামোর উন্নতি ঘটছে, সেই হারে আমাদের সেবা সংস্থাগুলোর সক্ষমতা বাড়েনি, বাড়ানো যায়নি। আমাদের জনবল সংকট রয়েছে। আমরা মাত্র ৪০ শতাংশ জনবল নিয়ে আমরা কাজ করছি। আমাদের ৬০ শতাংশ কম জনবল নিয়ে কাজ করছি। অথচ ২০১১ সালে যখন সিটি করপোরেশনকে বিভক্ত করা হয়, তখন সিটি করপোরেশনের জনবল সংকট দূর করার কথা ছিল। আজও হয়নি। আমলাতান্ত্রিক জটিলতার কারণে সেগুলো সম্ভব হচ্ছে না।

চুড়িহাট্টার অগ্নিকাণ্ড প্রসঙ্গে তিনি বলেন, চুড়িহাট্টার অগ্নিকাণ্ডের প্রশ্ন উঠেছে সিটি করপোরেশন কেন মামলা করলো না? প্রশ্নটা স্বাভাবিকই। কিন্তু এক্ষেত্রে নগর কর্তৃপক্ষের ক্ষমতা কতটুক? যদি কোনো প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স না থাকে, সেক্ষেত্রে পাঁচ হাজার টাকা জরিমানা করা ছাড়া নগর কর্তৃপক্ষের আইনি কোনো ক্ষমতা নেই। কাজেই আইনের বাইরে একটি সংস্থা কিছুই করতে পারে না।

সাঈদ খোকন বলেন, চলন্ত সড়কে নির্মমভাবে মানুষ পিষ্ট হচ্ছে। নগর জীবন আজ আতঙ্কিত। আতঙ্কের মধ্যে নাগরিকরা বসবাস করছে, বিশেষ করে সড়কে। তাই আমাদের সবার আগে প্রয়োজন সচেতনতা।

স্টেট ইউনিভার্সিটি আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিজ্ঞান অনুষদের ডিন স্থপতি অধ্যাপক শামসুল ওয়ারেস।

মিডিয়া ব্যক্তিত্ব অধ্যাপক রোবায়েত ফেরদৌসের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) মেজর শাকিল নেওয়াজ, সাংবাদিক মুহাম্মদ জাহাঙ্গীর, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুস সোবহান, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর