বৈশাখের আগমনী বার্তা নিয়ে সারাদেশে কালবৈশাখী ঝড়

ঢাকা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:04:56

ফাল্গুন মাসও পার হয়নি। বসন্তের মাঝামাঝি এই সময়ে চৈত্র-বৈশাখের খরার দহনে পুড়ছে দেশ। খটখটে রুক্ষ আবহাওয়ায় ধূলিময় শহর-নগর- জনপদে অতিষ্ঠ মানুষ। এছাড়া দিন দিন বাড়ছে মশার জ্বালা-যন্ত্রণা। আর এই অতিষ্ঠ জনজীবনে প্রশান্তি ছড়াতে সারাদেশে বৈশাখের আগমনী বার্তা নিয়ে এসেছে কালবৈশাখী ঝড়।

রোববার (৩১ মার্চ) সন্ধ্যা সোয়া ৬টায় রাজধানীতে ঝড়ের বেগ ছিল ঘণ্টায় ৪৫ কিলোমিটার।

এর আগে বিকেল থেকেই রাজধানীর আকাশের গোমড়া মুখে চৈত্রের খরতাপ লুকিয়ে যায়। ঝড়ের পূর্বাভাস আগে থেকেই ছিল। তাইতো বিকেলে শহরে প্রশান্তি ফিরেছে মেঘে ঢাকা আকাশে। সন্ধ্যা নামতেই প্রবল বেগে দেশজুড়ে নেমেছে কালবৈশাখী ঝড়। প্রচণ্ড তুফান আর সঙ্গে বৃষ্টি। কয়েক মিনিটের তুফান-বৃষ্টিতে থমকে গেছে সব।

আবহাওয়ার অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। চৈত্রের তাপমাত্রা কাটিয়ে সন্ধ্যা থেকে দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় হয়েছে। অন্যান্য দিনের তুলনায় রোববার তাপমাত্রা কম ছিল। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

এ বিষয়ে আবহাওয়াবীদ বজলুর রশিদ বার্তা২৪.কমকে বলেন, ‘সারাদেশে কালবৈশাখী ঝড় হচ্ছে। প্রায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে বাতাস হচ্ছে। তবে একঘণ্টার মধ্যেই বাতাসের গতি কমবে। ঝড়ের পর দীর্ঘ বৃষ্টির সম্ভবনা নেই। আগামিকাল আবার ঝড়/ বৃষ্টির সম্ভবনা আছে। এছাড়া আগামী তিনদিন বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে ৯০ শতাংশ।

আজকের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শীলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, এপ্রিলে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে দু’একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে ৩-৪ দিন বজ্রসহ মাঝারি/তীব্র কালবৈশাখী/বজ্র-বৃষ্টি ও অন্যত্র ৪ থেকে ৫ দিন হালকা/মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হতে পারে। এপ্রিলে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র এক থেকে দুটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্ন চাপের মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর, উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্রসহ মাঝারি, তীব্র কালবৈশাখী, বজ্রঝড় ও দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হালকা, মাঝারি কালবৈশাখী, বজ্রবৃষ্টি হতে পারে। মে মাসে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ২ থেকে তিনটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র ২ থেকে তিনটি মৃদু /মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর