আগুন ঠেকাতে রংপুরে মাঠে নেমেছে ফায়ার সার্ভিস

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-23 22:19:18

সম্প্রতি রাজধানী ঢাকায় বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবনগুলোতে একের পর এক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নড়েচড়ে বসেছে রংপুরের ফায়ার সার্ভিস বিভাগ। অগ্নিনির্বাপণ ব্যবস্থা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিসহ অগ্নিপ্রতিরোধ ব্যবস্থার বাইরে থাকা ভবন মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাঠে নেমেছে সরকারি এই প্রতিষ্ঠানটি।

সোমবার (১ এপ্রিল) সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর চার সদস্যদের একটি প্রতিনিধিদল নগরীর ভবনগুলো পরিদর্শন শুরু করেছেন।

জানা গেছে, রংপুরের তিন শতাধিক বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবনের কোনোটিতেই নেই অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা। ফলে ভবনগুলোর অগ্নিকাণ্ডের ঘটনায় অসংখ্য মানুষের হতাহতের ঝুঁকির সাথে রয়েছে কোটি কোটি টাকার সম্পত্তি নষ্ট হওয়ার সম্ভাবনা। এসব ভবনে অগ্নিঝুঁকি কমাতে ও ত্রুটিপূর্ণ ভবন মালিকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চান ফায়ার সার্ভিস বিভাগের পরিদর্শন দল।

সরেজমিনে দেখা গেছে, রংপুর মহানগরীতে নির্মিত ভবনগুলোর বেশির ভাগই অগ্নিনির্বাপণ যন্ত্র নেই। কোথাও কোথাও যন্ত্র রাখা হলেও সেগুলো মেয়াদোত্তীর্ণ। আইন অনুযায়ী প্রয়োজনীয় অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করতে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বারবার তাগাদা দিলেও কথা শুনছেন না ভবন মালিকরা। এমনকি একাধিক ভবনে বিভিন্ন সময়ে ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করেও টনক নড়েনি ভবন মালিকদের।

সম্প্রতি নগরীর জাহাজ কোম্পানি মোড়ের বহুতল বাণিজ্যিক ভবন গোল্ডেন টাওয়ারে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ঐ ভবনের পর্যাপ্ত অগ্নিনির্বাপণ যন্ত্র স্থাপনসহ ভবন ত্রুটি দ্রুত সংস্কারের নির্দেশ দেয়। কিন্তু আদালতের নির্দেশ উপেক্ষা করে ভবনটি আগের মতোই পরিচালিত হচ্ছে।

গোল্ডেন টাওয়ারের মতোই নগরীর প্রায় ৫০টি বহুতল ভবন রয়েছে, যেগুলো আইনের তোয়াক্কা না করে নিজেদের খেয়াল-খুশিমতো ভবন তৈরি করে বাণিজ্যিক ও আবাসিক কার্যক্রম পরিচালনা করছে। শুধু বহুতল ভবনই নয়, নগরীর সিটি করপোরেশন বাজার, নবাবগঞ্জ বাজার, মিনি সুপার মার্কেট, সুপার মার্কেট, বিলাসবহুল শপিং কমপ্লেক্সগুলোতে অগ্নিনির্বাপণ যন্ত্র ও ফায়ার অ্যালার্ম নেই।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর অঞ্চলের উপ-পরিচালক ইউনুস আলী জানান, ‘রংপুরের ভবনগুলো পরিদর্শনে আমাদের চার সদস্যের একটি প্রতিনিধিদল মাঠে নেমেছে। যেসব ভবনে যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট দপ্তরে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হবে। প্রয়োজনে ফায়ার সার্ভিসের নিজস্ব আইনে ভবন মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

অন্যদিকে রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ‘নগরীতে অনেক ভবন আছে, যার মালিকরা আইন মেনে ভবন তৈরি করেননি। তাদের চিঠি দেওয়া শুরু করেছি। পাশাপাশি বর্তমানে সিটি করপোরেশন যেসব ভবনের নকশা অনুমোদন দিচ্ছে, সেখানে ফায়ার সার্ভিসের ছাড়পত্র বাধ্যতামূলক করা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর