১০ বছরে ২০১ উচ্চ ফলনশীল ফসলের জাত উদ্ভাবন

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-18 07:01:59

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের শাসনামলে গত ১০ বছরে ২০১টি উচ্চ ফলনশীল ফসলের জাত উদ্ভাবন করা হয়েছে। এই সময়ে ২৫০টি উন্নত ফসল ব্যবস্থাপনা প্রযুক্তিও উদ্ভাবন করা হয়েছে বলে সংসদীয় কমিটিকে অবহিত করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি।

সোমবার (১ এপ্রিল) বিকালে জাতীয় সংসদ ভবনে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এসব তথ্য জানানো হয়। কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন প্রাং, আব্দুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, জয়া সেন গুপ্তা ও হোসনে আরা অংশগ্রহণ করেন।

বৈঠকে উল্লেখ করা হয় যে, বর্তমানে বাংলাদেশ বিশ্বে পাট উৎপাদনে দ্বিতীয়, সবজি উৎপাদনে তৃতীয়, ধান উৎপাদনে চতুর্থ, আম উৎপাদনে সপ্তম, আলু ও পেয়ারা উৎপাদনে অষ্টম এবং খাদ্যশস্য উৎপাদনে দশম স্থান অর্জন করেছে।

আরও উল্লেখ করা হয় যে, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিউট বিগত ১০ বছরে গম, ভুট্টা, আলু, ডাল, তেলবীজ, শাক-সবজী, ফুল ও মসলাসহ বিভিন্ন ফসলের ২০১টি উচ্চ ফলনশীল উন্নত জাত ও হাইব্রিড এবং ২৫০টি উন্নত ফসল ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন করেছে।

বৈঠকে জানানো হয় যে, সরকার কৃষককে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দেওয়ায় এক কোটি এক লাখ ১৯ হাজার ৫৮৪টি ব্যাংক হিসাব খোলা সম্ভব হয়েছে, যেখানে বর্তমান স্থিতি প্রায় ২৮২ কোটি টাকা।

এছাড়াও বৈঠকে জানানো হয় যে, ২০১৮-১৯ অর্থবছরে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় অদ্যাবধি চার লাখ ৬৫ হাজার ৩৩১ জন উপকারভোগী কৃষকের মাঝে ১২২ কোটি ৬৩ লাখ দুই হাজার টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর