মাদকে হতাশ প্রজন্ম সৃষ্টি হোক, তা চাই না: দুদক চেয়ারম্যান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 14:32:04

ফেসবুকসহ সামাজিক যোগাযোগের নানা মাধ্যমে সকালে প্রেম, দুপুরে ফেসবুকে বিয়ে এমনকি ওই ফেসবুকেই অনাগত সন্তানের সম্ভাব্য নামও রাখা হচ্ছে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেন, এসব প্রেম যখন ভেঙে যায়, মানুষ হতাশাগ্রস্ত হয়ে পড়ে, মাদকের দিকে ধাবিত হয়। মাদকের কারণে হতাশায় নিমজ্জিত এমন প্রজন্ম সৃষ্টি হোক তা আমরা চাই না।

সোমবার (১ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) আয়োজিত ‘বাংলাদেশের তরুণসমাজ ও মাদকাসক্তি: বর্তমান পরিস্থিতি‘ শীর্ষক সেমিনারে দুদক চেয়ারম্যান এ মন্তব্য করেন।

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) আয়োজনে সেমিনারে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মেহজাবীন হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী।

দুদক চেয়ারম্যান জানান, ২০১৬ সালের পর থেকে এ পর্যন্ত ১২ জন মাদক ব্যবসায়ী ও গডফাদারের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে দুদক। দুর্নীতি আর মাদক ব্যবসা অঙ্গাঅঙ্গীভাবে জড়িত। দেশের উন্নয়ন টেকসই করতে হলে দেশকে অবশ্যই মাদকমুক্ত করতে হবে।

দুদক আইন অনুযায়ী, মাদক সংক্রান্ত অপরাধ আমাদের আওতাভুক্ত নয়। তারপরও আমরা মাদক ব্যবসার মাধ্যমে যারা অবৈধ সম্পদ অর্জন করেছে তাদের তালিকা চেয়েছিলাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে কাছে। তারা প্রথম যে তালিকা দিয়েছিল তাতে তিন শতাধিক মাদক ব্যবসায়ীর নাম ছিল। কিন্তু অনুসন্ধান করতে যেয়ে দেখলাম ওই তালিকার সঙ্গে ঠিকানার কোনো মিল নেই। আমরা আবার তাদের কাছে তালিকা চাইলাম, তারা আবার তালিকা দিল। এই তালিকা অনুযায়ী অনুসন্ধান করে আমরা এ পর্যন্ত ১২ জনকে প্রসিকিউট করেছি। কমিশনের মামলায় কেউ কেউ কারাগারেও গিয়েছেন। আমরা বার বার বলছি, মাদক , দুর্নীতি, সন্ত্রাস এগুলো নিয়ন্ত্রণে ব্যাপক গণসচেতনতার প্রয়োজন। এক্ষেত্রে সমন্বিত এবং সম্মিলিত উদ্যোগেরও কোনো বিকল্প নেই। আমরা উন্নয়ন করছি এ কথা সত্য, তবে মাদক এবং দুর্নীতি নির্মূল না করে উন্নয়ন করলে তা টেকসই নাও হতে পারে, যোগ করেন দুদক চেয়ারম্যান।

মাদক, দুর্নীতি ছাড়াও বনানীতে এফ আর টাওয়ারের অগ্নিকাণ্ড নিয়েও কথা বলেন ইকবাল মাহমুদ। ওই ভবনের অবৈধ অংশের অনুমোদন কীভাবে হলো, তা খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর