রংপুরে হচ্ছে অর্থনৈতিক অঞ্চল, জমি নির্বাচন সম্পন্ন

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা ২৪.কম | 2023-08-27 16:17:18

রংপুরে অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিসহ পরিকল্পিতভাবে শিল্পকারখানা স্থাপনের লক্ষ্যে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জমি নির্বাচন করা হয়েছে।

সোমবার (১ এপ্রিল) দুপুরে রংপুরের পীরগঞ্জ উপজেলার রাউৎপাড়া ও ঘোষপুর গ্রামের ২০০ একরের বেশি জমি নির্বাচন করেন সহকারী কমিশনার (ভূমি) সঞ্জয় কুমার মহন্ত।

জানা গেছে, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে পরিকল্পিতভাবে শিল্পকারখানা স্থাপনের জন্য বিভিন্ন এলাকায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সে লক্ষ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি চিঠি দেয়া হয় রংপুরের জেলা প্রশাসক বরাবর। এতে রংপুর জেলায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য প্রস্তাব পাঠাতে বলা হয়েছিল।

চিঠিতে পীরগঞ্জের উপজেলা নির্বাহী অফিসারকে মহাসড়কের কাছাকাছি ২০০ থেকে ৩০০ একর বা এরও বেশি খাসজমি নির্বাচন করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। আর খাসজমি না পাওয়া গেলে ব্যক্তি মালিকানাধীন জমির প্রস্তাব পাঠাতে বলা হয়েছে।

রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব বলেন, ‘অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জরুরি ভিত্তিতে জমি নির্বাচন করে প্রস্তাব প্রেরণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বলা হয়েছে।’

এদিকে চিঠি পেয়ে সোমবার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সঞ্জয় কুমার মহন্ত এবং সার্ভেয়ার আমিনুল ইসলাম রংপুর-ঢাকা মহাসড়কের পূর্বপাশে উপজেলার রাউৎপাড়া ও ঘোষপুর গ্রামে ২০০ একর জমি নির্বাচন করেছেন।

রাউৎপাড়ার ফজলুল হক মন্ডল নামের একজন জমির মালিক বলেন, ‘আমরা কর্মসংস্থান চাই। তাই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় যত পরিমাণ জমি প্রয়োজন তা দিতে আমরা প্রস্তুত।’

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সঞ্জয় কুমার মহন্ত বলেন, ‘অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য ঘোষপুর ও রাউৎপাড়ায় জমি পরিদর্শন করেছি। জমিগুলো সমতল এবং ভূমি মালিকরাও বেশ উৎসাহী।’

তিনি জানান, ২ এপ্রিল মঙ্গলবার প্রস্তাব পাঠানোর সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, এর আগে পীরগঞ্জ উপজেলার শানেরহাট ইউনিয়নের চার গ্রামের ৯৩ জন ব্যক্তি ঘোষপুর ও রাউৎপাড়ায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য স্থানীয় সংসদ সদস্য ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে স্মারকলিপি প্রদান করেছিলেন। ওই স্মারকলিপি প্রদানের পর সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার আন্তরিকতায় রংপুরে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর