'এসো হে বৈশাখ' এর প্রস্তুতি চারুকলায়

ঢাকা, জাতীয়

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-09-01 05:41:04

কদিন বাদেই পুরনো বছরকে বিদায় জানিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ কে স্বাগত জানানো হবে। প্রতি বছরের মতো এবারও সব অমঙ্গল-অকল্যাণকে দূর করে কল্যাণ কামনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বের করা হবে মঙ্গল শোভাযাত্রা।

শোভাযাত্রার প্রস্তুতি চলছে এখন। হাতি, পেঁচা, ঈগল, ময়ূরের প্রতিকৃতি ও পরিবেশ প্রতিবেশের নানা অনুষঙ্গ নিয়েই এই শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ বিভাগের প্রধান ফটক থেকে শুরু হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, পুরোদমে চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি। এবারের আয়োজনের দায়িত্ব পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বিদায়ী ২১তম ব্যাচের শিক্ষার্থীদের ওপর। তাদের সঙ্গে রয়েছে ২২,২৩,২৪,২৫,২৬ ও ২৭ ব্যাচের শিক্ষার্থীরা।

চারুকলা অনুষদ ঘুরে দেখা যায়, কেউ কেউ মুখোশ আঁকছেন, কেউ পাখা কিংবা মুখোশ তৈরিতে ব্যস্ত। দিন রাত চলছে এই আঁকাবুকি ও মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি।

মঙ্গল শোভাযাত্রার আয়োজক কমিটির সদস্য ও চারুকলা অনুষদের ২১তম ব্যাচের শিক্ষার্থী ফারিয়া খানম তুলি বার্তা২৪.কমকে বলেন, 'শিক্ষকদের নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করছি। এছাড়া শেষ বর্ষের শিক্ষার্থী হিসেবে আমাদের ওপর সব দায়িত্ব পড়েছে। পহেলা বৈশাখের আগের দিন পর্যন্ত চলবে কর্মযজ্ঞ। প্রত্যাশা বিগত বছরের তুলনায় এবারের আয়োজন ব্যতিক্রম ও সফল হবে।'

একই ব্যাচের আরেক শিক্ষার্থী তানিয়া রহমান বার্তা২৪.কমকে বলেন, 'প্রতি বছর আমরা বর্ষবরণ উৎসব করে থাকি। মঙ্গল শোভাযাত্রায় অংশ নেই। তবে মজার ব্যাপার হচ্ছে এবারে আছি আয়োজক হিসেবে। এটা অত্যন্ত আনন্দের। খুব ভালো একটা আয়োজনের মধ্য দিয়ে এবারের বৈশাখ উদযাপন হবে বলে প্রত্যাশা করছি।'

পহেলা বৈশাখের আয়োজনের অন্যতম প্রধান অনুষঙ্গ ধরা হয় পান্তা ইলিশকে। যদিও এখন ইলিশের প্রজনন কাল‌। নদীতে ইলিশ শিকার রয়েছে নিষেধাজ্ঞা। এই নিষেধাজ্ঞা বহাল রয়েছে গত মার্চের শুরু থেকে চলতি মাসের শেষ সপ্তাহ পর্যন্ত।

এরপরও কিছু অসাধু জেলে ও ব্যবসায়ী আইন অমান্য করে ইলিশ শিকার ও বাজারজাত করছে। রাজধানীর অন্যতম প্রধান মাছের বাজার কাওরান বাজারে গিয়ে দেখা গেছে, অল্প সংখ্যক ইলিশ বাজারে এসেছে। তবে দাম চড়া।

কাওরান বাজারের ইলিশ বিক্রেতা শফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, নদীতে ইলিশ ধরা নিষেধ। তারপরও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কয়েকটি পয়েন্টে জেলেরা ইলিশ ধরছে। এজন্য ইলিশের স্বল্পতা রয়েছে। সামনে পহেলা বৈশাখ তাই দাম কিছুটা বেশি।

আরেকজন বিক্রেতা জানালেন, যেসব ইলিশ ৮০০ টাকা ছিল বন্ধের মৌসুমে সেটা ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৬০০ টাকায় বিক্রি করা হয়। আর বৈশাখে তার দাম ২ হাজার টাকা ছাড়িয়ে যায়। ১ কেজি ওজনের ইলিশ ২ হাজার ৬০০ টাকা থেকে শুরু করে ৩ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে এবারের বৈশাখে।

মোস্তাফিজুর রহমান পহেলা বৈশাখ উপলক্ষে এসেছেন ইলিশ কিনতে। তিনি বলেন, 'ইলিশের দাম দ্বিগুণ। বাজারে ইলিশের পরিমাণ কম হওয়ায় বাড়তি দাম। পরের সপ্তাহে আসলে দাম আরও বাড়তে পারে তাই এখন এসেছি। আগে কিনে রাখলে এখন বাড়তি টাকা যেত না।'

তবে পহেলা বৈশাখ উপলক্ষে অনেকে আগেভাগেই ইলিশ কিনে রেখেছেন বলে বার্তা২৪.কমকে জানিয়েছেন নোয়াখালীর এক জেলে রাকিব হাসান। তিনি বলেন, 'এখন ইলিশ ধরছি না। ইলিশ ধরা বন্ধের আগে স্যারেরা ম্যামরা অনেক ইলিশ কিনেছেন অর্ডার দিয়ে। আমি তাদেরকে পৌঁছে দিয়েছি। এখন দু একজন চুরি করে ধরছে। দাম তো বেশি হবেই।'

মার্চ এপ্রিল ইলিশের প্রজনন কাল হওয়ায় বিগত বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পহেলা বৈশাখে ইলিশ খাওয়া থেকে বিরত ছিলেন। একইভাবে সরকারের বিভিন্ন পর্যায় থেকে বৈশাখ উদযাপনে ইলিশকে না বলা হয়। এ বছরেও ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর