নেদারল্যান্ডকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষিমন্ত্রীর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-09-01 01:47:04

বাংলাদেশের গৃহীত মেগা প্রকল্প,অর্থনৈতিক অঞ্চলসহ কৃষির নানা দিক তুলে ধরে নেদারল্যান্ডকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (০২ এপ্রিল) সচিবালয় মন্ত্রীর দফতরে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ (H.E Mr. Harry Verweij) এর সঙ্গে সাক্ষাতকালে তিনি এ আহ্বান জানান।

বৈঠকে কৃষিমন্ত্রী বাংলাদেশের শিক্ষা, অবকাঠামো, যোগাযোগ বিদ্যুৎ ও কৃষিসহ সার্বিক অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন। এছাড়া বাংলাদেশের বিভিন্ন খাতে নেদারল্যান্ডের সহায়তার জন্য নেদারল্যান্ড সরকারকে ধন্যবাদ জানান মন্ত্রী। এসময় তিনি বাংলাদেশের গৃহীত মেগা প্রকল্প,অর্থনৈতিক অঞ্চলসহ কৃষির নানা দিক নিয়ে কথা বলেন এবং এ ক্ষেত্রে বিনিয়োগের আহ্বান জানান মন্ত্রী।

সাক্ষাতকালে বাংলাদেশ ও নেদারল্যান্ডের দুই দেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশের কৃষি পণ্যের প্রক্রিয়াজাত, বিপণনসহ ,সংরক্ষণ সহায়তার কথা জানান নেদারল্যান্ডের রাষ্ট্রদূত।

তিনি বলেন, ‘নানা প্রতিকূলতার মধ্যে বাংলাদেশের যেভাবে অগ্রগতি হয়েছে তা বিশ্ববাসীকে আরও বেশি বেশি ব্রান্ডিং করে জানাতে হবে। বাংলাদেশ একটি সম্ভাবনাময় একটি দেশ। এই দেশ সম্পর্কে বিশ্ববাসী যতবেশি জানবে ততো বিনিয়োগকারী এদেশে বিনিয়োগ করবে আর এজন্য বেশি বেশি ব্রান্ডিং করতে হবে।

রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের সাথে কাজ করার অনেক সুযোগ রয়েছে। এছাড়া আর্থ-সামাজিক খাতে বাংলাদেশের দৃষ্টান্তমূলক অগ্রগতির প্রশংসা করেন এবং ২০২১ সাল নাগাদ একটি মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার জন্য গুরুত্বপূর্ণ খাতে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ-নেদারল্যান্ড সম্পর্ক দীর্ঘদিনের। চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের সুফল অর্জনে একসাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন তারা।

এসময় কৃষি সচিব মো: নাসিরুজ্জামান ও রাষ্ট্রদূতের সঙ্গে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিভাগের সিনিয়র পলিসি অ্যাডভাইজার ওসমান হারুনী উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর