উৎসবের আগে দাম বাড়ে ইয়াবার!

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 12:25:38

বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেও বন্ধ করা যাচ্ছে না ইয়াবার চোরাচালান। বরং সম্প্রতি ইয়াবার বড় বড় চালান আটক করতে সক্ষম হয়ছে আইন-শৃঙ্খলা বাহিনী। সম্প্রতি রাজধানী থেকে ৮ লাখ ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব। সংশ্লিষ্টদের দাবি, আসন্ন বড় বড় উৎসবকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় এসব ইয়াবা পাচার হচ্ছিল।

র‌্যাবের একটি সূত্র জানিয়েছে, বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে দেশে ইয়াবার চালান বেড়ে যায়। সঙ্গে সঙ্গে বাড়ে দামও। চলতি মাসে বাঙালির বড় উৎসব পহেলা বৈশাখ উপলক্ষে রাজধানীতেই আনা হচ্ছিল ৮ লাখ পিস ইয়াবা। স্থলপথে কড়াকড়ির কারণে গভীর সমুদ্র পথে দেশে আসছে ইয়াবা। মূলত টেকনাফ থেকে নৌপথে চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ হয়ে ইয়াবার চালান ঢাকায় আসে। এছাড়া নৌপথে বরিশাল, খুলনা, পটুয়াখালী ও ভোলা হয়ে ইয়াবা যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।

র‌্যাব সদর দফতর থেকে জানানো হয়েছে, ২০১৮ সালের ৩ মে এর পর থেকে এখন পর্যন্ত ১৯ হাজার ৩৭৯ জন মাদক কারবারিকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি ৭৫ লাখ ৭৯ হাজার ২৮৫ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। যার বাজার মূল্য প্রায় ৪০০-৫০০ কোটি টাকা। এছাড়া এই সময়ে ২০ হাজার ইয়াবা কারবারিকে গ্রেফতার ও প্রায় ১০০ জন ‘বন্দুক যুদ্ধে’ নিহত হয়েছে। তবুও থামছে না ইয়াবার চোরাচালান। অবৈধ এই লাভজনক ব্যবসায় যোগ হচ্ছে নতুন নতুন মুখ। তবে গডফাদারদের কয়েকজন ক্রসফায়ারে নিহত হয়েছে। আর কেউ জেলে, কেউবা পালিয়ে বেড়াচ্ছে।

এ বিষয়ে র‌্যাব সদর দফতরের মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান বার্তা২৪.কমকে বলেন, ‘মাদকের চালান এখনো আসছে। গত কয়েক বছরে মাদক কারবারিদের সংখ্যা একবারে কমিয়ে আনা যায়নি। আমরা গডফাদারকে আলাদাভাবে গুরুত্ব দিয়ে এই অভিযান সংকুচিত করতে চাই না। মাঝে কিছুদিন অভিযানের ধীরগতি ছিল। তবে এখন আবার মাদকবিরোধী অভিযান চলছে।’

অন্যদিকে হঠাৎ করে রাজধানী থেকে ৮ লাখ ইয়াবার চালান উদ্ধারকারী র‌্যাব-১ এর অধিনায়ক সারওয়ার বিন কাশেম বার্তা২৪.কমকে, ‘মূলত যেকোনো উৎসব কেন্দ্রিক রাজধানীতে মাদকের বড় চালান প্রবেশের চেষ্টা চলে। উৎসবকে কেন্দ্র করে ইয়াবার দামও বেড়ে যায়।’

এ সম্পর্কিত আরও খবর