হাসপাতালের অগ্নিনির্বাপণ ব্যবস্থা জানতে চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 04:19:40

দেশের সব হাসপাতালের অগ্নিনির্বাপণ ব্যবস্থা সম্পর্কে জানতে চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়াও দ্রুত অগ্নিনির্বাপণ মহড়া ও যন্ত্রপাতি পরীক্ষার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

জাহিদ মালেক বলেন, ‘অগ্নিনিরাপত্তা নিয়ে বৃহৎ পরিকল্পনা রয়েছে। এর অংশ হিসেবে ফায়ার অ্যালার্ম, স্মোক ডিটেকটর ও হোস্ট পাইপসহ উন্নত ব্যবস্থা থাকবে। ইতোমধ্যে কাজ শুরু করেছি। সর্বশেষ এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতের জন্য আমরা যথাযথ ব্যবস্থা নিয়েছি। কেউ বিনা চিকিৎসায় ক্ষতিগ্রস্তনি।

দেশে অসংক্রামক রোগে মৃত্যুর হার বাড়ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বর্তমানে বছরে দেড় লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়। মারা যায় এক লাখ। বর্তমানে ১৮ লাখ ক্যান্সার রোগী আছে। আর কিডডি সংক্রান্ত রোগে আক্রান্ত হয় কোটির বেশি।

বর্তমানে মানুষ ব্যায়াম করে না। এতে তাদের ডায়াবেটিস-সহ বিভিন্ন রোগ হচ্ছে। খাদ্যে ভেজাল মেশানো হচ্ছে, যা নিয়ন্ত্রণে সরকার কাজ করছে। আর বায়ু দূষণের বিয়টিও রয়েছে। ইটভাটাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের দূষিত বায়ু ও পানিদূষণও এর জন্য দায়ী

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বেসরকারি হাসপাতালে আইসিইউতে প্রতিদিন ৪০ হাজার টাকা দিতে হয়, কিন্তু সরকারি হাসপাতালে আইসিইউ ফ্রি। সারাদেশে সরকার ৫০ ভাগ স্বাস্থ্যসেবা দিয়ে থাকে। বাকি সেবা দেয় প্রাইভেট হাসপাতাল। তবে প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিকে বেশি চার্জ করে।

তিনি বলেন, ‘সারাদেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। এসব ক্লিনিকে একটি ডেলিভারি রুম, টয়লেট, বিশ্রাম ও কাউন্সিলিং রুম করা হয়েছে। আর সেসেবা নিশ্চিত করার জন্য ১৫ হাজার নার্স নিয়োগ করা হয়েছে। এছাড়াও ১০ হাজার ডাক্তার নিয়োগের প্রক্রিয়া চলছে, আগামী মাসে নিয়োগ সম্পন্ন হবে।

প্রাইমারি হেলথ কেয়ারের জন্য ডেস্ক খোলার পরিকল্পনা আছে জানিয়ে তিনি বলেন, ‘জেলা, উপজেলা হাসপাতাল আধুনিকায়ন করা হয়েছে। এখন বাইপাস সার্জারি দেশেই হচ্ছে। আমাদের ঔধুষ প্রশাসন ভালো কাজ করে। তারা মান নিয়ন্ত্রণ করে থাকে। ভালো মেডিসিন তৈরি না করলে সেগুলো বন্ধ করে দেয়া হবে। যে সকল ফ্যাক্টরি নিয়ম মানবে না, মেশিনারিজ নেই, জনবল নেই- সেগুলো বন্ধ করে দেওয়া হবে।‘

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য স‌চিব আসাদুল ইসলাম, অতি‌রিক্ত স‌চিব হা‌বিবুর রহমান, বাবলু কুমার সাহা প্রমুখ

এ সম্পর্কিত আরও খবর