স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 09:59:46

আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, খুবই সীমিত বাজেট নিয়ে দেশের মানুষের জন্য স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করছে বাংলাদেশ। এমনকি অনেক দেশের তুলনায় কম বাজেটে নিয়েও বাংলাদেশের স্বাস্থ্যখাত দক্ষিণ এশিয়ায় স্বীকৃত অবস্থানে পৌঁছেছে। আধুনিক স্বাস্থ্যসেবা তৃণমূল পর্যন্ত পৌঁছে দেওয়ার চ্যালেঞ্জ উত্তরণের জন্য আগামী বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দের হার বাড়ানো প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৪ এপ্রিল) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এখন সারাদেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক সাফল্যের সাথে জনগণকে সেবা দিচ্ছে। প্রতিদিন প্রতিটি ক্লিনিক থেকে প্রায় ১০০ মানুষ চিকিৎসা পাচ্ছে। ৩০ রকমের ওষুধ এবং পরিবার পরিকল্পনার অন্যান্য প্রয়োজনীয় উপকরণ বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে।

‘প্রত্যন্ত অঞ্চলের নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ সকল ধরনের কোটি কোটি মানুষ সহজে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা পাচ্ছেন, যা দেশে সমতাভিত্তিক সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার উজ্জ্বল দৃষ্টান্ত এবং এই সফলতা বিশ্বের অনেক দেশের জন্য অনুকরণীয়। বর্তমান সরকার পুরোনো কমিউনিটি ক্লিনিক নতুন করে সংস্কার করে আরও রোগীবান্ধব হিসাবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। এখানে ডেলিভারি রুমসহ, পৃথক বিশ্রামাগর, কাউন্সেলিং রুম থাকবে।’

জাহিদ মালেক বলেন, শহরের দরিদ্ররা যেন সহজে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা পায় সেজন্য শহরের হাসপাতালগুলোতে ‘বিশেষ কর্নার’ খোলার চিন্তা করছে সরকার। এ ধরনের কর্নার খোলা হলে দরিদ্র শহুরের মানুষেরা দ্রুত প্রাথমিক স্বাস্থ্যসেবা পাবেন।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর