নাগরিকদের ইউনিক আইডি হচ্ছে

ঢাকা, জাতীয়

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 07:19:57

দেশের সকল নাগরিকদের জন্য একটি  ইউনিক আইডি (একক পরিচয়) তৈরির বিষয়টি বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপন জারি করেছে। এ প্রজ্ঞাপনের মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গৃহীত কার্যক্রম সমন্বয় করে জনগণের জন্য সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিসটিকস (সিআরভিএস) বাস্তবায়ন করবে।

গত সপ্তাহে এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মোঃ আশফাকুল আমিন স্বাক্ষরিত প্রজ্ঞাপন আরও বলা হয়, রাষ্ট্র্রে বসবাসকারী জনগণ ও প্রবাসী নাগরিকের জীবনের বিশেষ জনতাত্ত্বিক ও অন্যান্য ঘটনাগুলো যথা- জন্ম, মৃত্যু, মৃত্যুর কারণ, শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ, ভোটাধিকার প্রয়োগ, বিবাহ ও বিবাহ-বিচ্ছেদ ইত্যাদি রাষ্ট্রের প্রতিষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নিবন্ধন ও রেকর্ড করা এবং সেই নিবন্ধিত তথ্য-উপাত্ত দিয়ে রাষ্ট্রের প্রয়োজনীয় নীতি-নির্ধারণী সিদ্বান্ত গ্রহণের জন্য গুরুত্বপূর্ণ  ও অত্যাবশ্যকীয় পরিসংখ্যান প্রস্তুত করার সমন্বিত প্রশাসনিক প্রক্রিয়াটি সিআরভিএস হিসেবে পরিচিত।

ইউনিক আইডি থেকে কেউ যেন বাদ না পড়ে সেজন্য বাংলাদেশে বসবাসকারী ও প্রবাসী প্রত্যেক ব্যক্তিকে সুনির্দিষ্ট রূপে এককভাবে চিহ্নিত করার জন্য সিআর সংস্থাগুলোর মাধ্যমে প্রমাণীকরণ ও দ্বৈততা পরিহার করতে হবে। এজন্য সিআরভিএস সংশ্লিষ্ট সকল সংস্থা নিজ নিজ সেবা প্রদানের ক্ষেত্রে  ১০ অঙ্কের ইউনিক আইডি ব্যবহার করবে।

জন্ম নিবন্ধনের সময় ব্যক্তিকে চিহ্নিকরণের জন্য ইউআইডি ব্যবহার করা হবে। অর্থাৎ ইউআইডি শুরু হবে জন্ম নিবন্ধন হতে এবং শেষ হবে মৃত্যু নিবন্ধনের মাধ্যমে। এজন্য জন্ম নিবন্ধনের সময় সদ্যোজাত শিশুর মা-বাবার সঙ্গে যুক্ত করে দেওয়া হবে এবং তাতে একটি ইউআইডি নম্বর প্রদান করা হবে।

২০১০ সালে  প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগের নেতৃত্বে সিআরভিএস-এর এই কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এর মাধ্যমে টেকসই উন্নয়ন অভিষ্টের অন্যতম মৌলিক নীতি ‘কাউকে পেছনে ফেলা যাবে না’- এই লক্ষ্য বাস্তবায়ন করা সম্ভব হবে। গত জানুয়ারি মাসে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের গৃহীত কার্যক্রম সমন্বয় করতে সিআরভিএস সংক্রান্ত স্টিয়ারিং কমিটি পুনর্গঠন করা হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. আবু সালেহ মোস্তফা কামাল স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সিআরভিএস কার্যক্রমের সার্বিক সমন্বয় ও এ সংক্রান্ত বিষয়ে পরামর্শ ও দিকনির্দেশনা প্রদানের লক্ষ্যেই সরকার সিআরভিএস সংক্রান্ত স্টিয়ারিং কমিটি পুনর্গঠন করেছে।

কমিটির আহ্বায়ক করা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে। কমিটিতে প্রধানমন্ত্রীর কার্যালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, আইন ও বিচার বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগ,জননিরাপত্তা বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, পরিসংখ্যান ও তথ্য সেবা বিভাগ,স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সেবা বিভাগ ও পরিকল্পনা বিভাগের দায়িত্বপ্রাপ্তদের রাখা হয়েছে।

এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, নির্বাচন কমিশন সচিবালয় ও অর্থ বিভাগের সচিব, পরিসংখ্যান ব্যুরো ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের প্রকল্প পরিচালক, নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি উইংয়ের মহাপরিচালক ও স্থানীয় সরকার বিভাগের অধীন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেলকে রাখা হয়েছে এই কমিটিতে।

মন্ত্রিপরিষদ বিভাগ এই কমিটিকে সাচিবিক সহায়তা দেবে। এ কমিটি অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর