আগুনের ঝুঁকিতে নিউ মার্কেটের নূর ম্যানশন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-12-11 16:35:55

নিচ তলায় চকচকে রকমারি পণ্যের সমাহার।  আর মাথার উপরেই ঝুলছে ঝুঁকিপূর্ণ বৈদ্যুতিক তার। এমন অবস্থা দেখা গেল ঢাকার নিউমার্কেট এলাকায় অবস্থিত নূর ম্যানশন মার্কেটে।

ভবনের চার ও পাঁচ তলায় ভাড়া দেওয়া হয়েছে ছোট ছোট গার্মেন্টস। সেখানে সারি সারি দোকানে চলছে কাজ, ঝুঁকিপূর্ণভাবে কাপড়ের সাথেই রাখা হয়েছে বৈদ্যুতিক তারের সংযোগ। ফলে যে কোনো সময় ঘটতে পারে মারাত্নক দুর্ঘটনা!

এমন অবস্থায় নূর ম্যানশন সহ ওই এলাকার বেশ কিছু ভবনে অগ্নিনিরাপত্তার জন্য ঝুঁকি ঘোষণা করে ব্যানার টানিয়ে দেয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কতৃপক্ষ।

তবে কিছু দিন যেতে না যেতেই সেই ব্যানার সরিয়ে ফেলেন দোকান মালিকরা, এমন অভিযোগ ফায়ার সার্ভিসের।

তবে এই অভিযোগ অস্বীকার করে নূর ম্যানশন শপিং সেন্টার দোকান মালিক সমিতি দাবি করে, ওই ব্যানার ঝড়ে উড়ে গেছে!  

শুক্রবার (৫ এপ্রিল) ওই মার্কেটে অভিযান চালায় ফায়ার সার্ভিস। এ সময় ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, ভবনের বিভিন্ন জায়গায় যে অগ্নিনির্বাপক যন্ত্র রাখা হয়েছে, তার প্রায় সবগুলো অকার্যকর। যেসব ব্যবস্থা আছে তা অগ্নিকাণ্ড প্রতিরোধে অপ্রতুল।

এই মার্কেটে ঘুরতে আসা কয়েকজন ক্রেতা বলেন, ঝুঁকি থাকলেও করার কিছু নেই। পরিবার পরিজনদের জন্য বাধ্য হয়েই করতে হয় কেনাকাটা।

তবে  ঈদ ও পহেলা বৈশাখকে সামনে রেখে এই সময়টিকে ব্যবসার জন্য উপযোগী বিবেচনা করে নূর ম্যানশন শপিং সেন্টার মালিক সমিতির জানায়, দোকান মালিকরা তিন মাস সময় চেয়েছেন। এর মধ্যেই তারা সরে যাবেন।

এ সম্পর্কিত আরও খবর