রাজধানীতে কেনাকাটায় বৈশাখের আমেজ

ঢাকা, জাতীয়

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2024-01-15 20:37:31

পহেলা বৈশাখের আর সপ্তাহ খানেক বাকি। পুরোনো বছরকে বিদায় জানিয়ে বাংলা পঞ্জিকায় যোগ হচ্ছে আরও একটি বছর। বর্ষবরণ উৎসব ১৪২৬ উদযাপনে চলছে জোর প্রস্তুতি।

বাংলা নববর্ষকে সামনে রেখে রাজধানীসহ সারাদেশেই ইতোমধ্যেই জমে উঠেছে কেনাকাটা। ঢাকার ফুটপাত থেকে শুরু করে বড় বড় শপিংমলগুলো সেজেছে বৈশাখী সাজে। নতুন আর ভিন্ন ডিজাইনে পোশাকের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। এসব পোশাকে উঠে এসেছে গ্রামীণ বাংলার রূপ-বৈচিত্র। বড়দের পাশাপাশি ছোট সোনামনিদের পোশাকেও দেখা গেছে গাছ, পাতা, মাছ, ফুলের বাহারি চিত্র। 

রাজধানীর নিউমার্কেট এলাকা ঘুরে দেখা গেছে, নানা রঙের নতুন পোশাকে বৈশাখ আয়োজনে পরিবার পরিজনসহ কেনাকাটায় ভিড় করছেন নগরবাসী। অনেকে ঘুরে ফিরে দেখছেন, আবার অনেকে কিনে ফিরছেন পছন্দের পোশাক।

বিক্রেতাদের প্রত্যাশা, বিগত বছরের তুলনায় এবারের বেচা-বিক্রি ভালো হবে। সাপ্তাহিক ছুটির দিনে ক্রেতা সমাগম আরও বেশি হবে।

ক্রেতা তৌফিক এ ইলাহী বার্তা২৪.কমকে বলেন, বৈশাখ উপলক্ষে কেনাকাটা করতে এসেছি। নিজের জন্য শার্ট ও স্ত্রীর জন্য শাড়ি কিনেছি। 

আজিজ সুপার মার্কেটে পাঞ্জাবি দেখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী সামিউল হক। বার্তা২৪.কমকে তিনি বলেন, ক’দিন বাদেই পহেলা বৈশাখ। বৈশাখের পাঞ্জাবি কিনছি। 

নন্দন কুটিরের ম্যানেজার বার্তা২৪.কমকে জানান, দেশীয় ডিজাইনের কালেকশন তোলা হয়েছে। এ পর্যন্ত ক্রেতা সমাগম ভালো। আশা করছি, সামনে আরও ক্রেতা আসবে। আমাদের দোকানে ৪০টির উপরে বৈশাখের নতুন পোশাক এসেছে। যেগুলো চার হাজার থেকে শুরু করে ৪০ বা ৫০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

আজিজ সুপার মার্কেটের ব্যতিক্রম ফ্যাশন হাউজের উদ্যোক্তা মো. ওমর ফারুক বার্তা২৪.কমকে বলেন, এই মার্কেটকে বৈশাখের আঙিনা বলা হয়। মার্কেটের মধ্যে সবচেয়ে বেশি কালেকশন আমাদের। আমরা রিজেনেবল প্রাইজের মধ্যে নতুন ও মানসম্মত পোশাক নিশ্চিত করে থাকি। সকলেই যেন বৈশাখের আনন্দ উপভোগ করতে পারে। তবে গতবারের থেকে আমাদের বিক্রি বেশ ভালো। সামনের দিনগুলোতে তা আরও বেশি হবে বলে প্রত্যাশা করছি।

নিউ সুপার মার্কেটের মাশাআল্লাহ এন্টারপ্রাইজের উদ্যোক্তা মো. শাহজাহান বার্তা২৪.কমকে বলেন, বৈশাখের ব্যাপক কালেকশন আছে। থ্রি পিস, শাড়ি; বলতে গেলে সবই নতুন কালেকশন। এছাড়া নিজেদের তৈরি ডিজাইনের কাপড় আছে। তবে এখনও বেচাবিক্রি কম। আশা করছি, এবার গতবারের তুলনায় ভালো বিক্রি হবে। বৈশাখে লাল-সাদা কাপড়ে আগ্রহ ক্রেতাদের। এসব কাপড় ৪০০ থেকে শুরু করে এক হাজার টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

২০০৪ থেকে প্রায় ১৫ বছর নিউ সুপার মার্কেটের মাশাআল্লাহ এন্টারপ্রাইজের পেইন্টার হিসেবে কাজ করছেন লাভলু মোল্লা। ব্যস্ততা নিয়ে কাপড়ে রং করতে করতে বার্তা২৪.কমকে তিনি জানান, গত এক মাস ধরে বৈশাখের কাজ চলছে। দিনরাত ২৪ ঘণ্টায় কাজ। এতে কিছুটা চাপ পড়ে। অন্য সময় দেখা যায়, ১০ কাপড়ে কাজ করা হয় আর এখন ১৮-২০টা কাজ করছি। এভাবে কাজ পহেলা বৈশাখের আগের দিন পর্যন্ত চলবে।

এ সম্পর্কিত আরও খবর