ডিএনসিসির ভবন পরিদর্শন দলের কার্যক্রম শুরু

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-30 18:58:55

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ‘ভবন পরিদর্শন দল’ –এর কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (৬ এপ্রিল) গুলশানের নগর ভবনে  কার্যক্রম উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম।

নগর ভবনের অগ্নি-নিরাপত্তা পরীক্ষার মাধ্যমে ভবন পরিদর্শন দলের কার্যক্রম শুরু করা হয়। এ সময় মেয়র জানান, “ভবন পরিদর্শন দলগুলো ডিএনসিসি এলাকায় বহুতল বিভিন্ন ভবনে গিয়ে পর্যাপ্ত অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা আছে কিনা, তা যাচাই বাছাই করে দেখবে। যেমন অগ্নি-নির্গমন সিঁড়ি, ফায়ার এলার্ম, নিরাপত্তা প্রহরীদের অগ্নি-নির্বাপণ প্রশিক্ষণ, নিয়মিত মহড়া, আগুন নেভানোর যন্ত্র ইত্যাদি পরীক্ষা করা হবে।”

মেয়র বলেন, “প্রাথমিকভাবে বহুতল মার্কেট, হাসপাতাল, শিক্ষা-প্রতিষ্ঠান, এই দলগুলো গিয়ে অগ্নি-নিরাপত্তা পরীক্ষা করবে। ২০টি ভবনকে অগ্নি-নিরাপত্তার জন্য আদর্শ ভবন বলে ঘোষণা দেয়া হবে।

পূর্বেই তৈরি করা একটি চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা করবে এসব দল। কোনো ভবনে অগ্নি-নিরাপত্তা যথেষ্ট না থাকলে, সে ভবনের প্রবেশস্থলে ‘এই ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন’, এই লেখা সম্বলিত একটি স্টিকার লাগিয়ে দেওয়া হবে। তাছাড়া ভবনে বসবাসকারী বা ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আহবান জানানো হবে।

উদ্বোনকালে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, আরবান রিজিলিয়েন্স প্রজেক্ট ডিরেক্টর ড. তারিক বিন ইউসুফ, বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ এবং বিভিন্ন সোসাইটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইতোপূর্বে ডিএনসিসির প্রতিটি অঞ্চলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে দুইটি করে দল গঠন করা হয়েছে। ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্য সমন্বয়ে প্রতিটি দলে ১০ থেকে ১৫ জন সদস্য রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর