সরকারি কর্মচারীদের পদবি ও বেতনবৈষম্য নিরসনের দাবিতে মানববন্ধন

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 01:21:47

সচিবালয়, পাবলিক সার্ভিস কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের মতো প্রধান সহকারী, উচ্চমান সহকারী ইত্যাদি পদ পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করার দাবিতে মানববন্ধন করা হয়েছে। 

বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ শনিবার (৬ এপ্রিল) জাতীয় প্রেসক্লাব ঢাকার সামনে এই কর্মসূচি পালন করে। সংগঠনের সভাপতি কে এম বদিউজ্জামান ও মহাসচিব আবু নাসির খানসহ সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সহকারী, সমপদ ও উক্ত পদের  ফিডার পদের কর্মচারীরা এতে উপস্থিত ছিলেন। পরে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

সংগঠনের মহাসচিব আবু নাসির খান বলেন, সচিবালয়ের ভেতরে ও বাইরে সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সহকারী ইত্যাদি পদের পদবি ও বেতন স্কেল এক ও অভিন্ন হওয়া সত্ত্বেও তৎকালীন সরকার ১৯৯৫, ১৯৯৭, ও ১৯৯৯ সালের প্রজ্ঞাপন দিয়ে শুধু সচিবালয়ের বর্ণিত পদগুলো আপগ্রেড করে প্রশাসনিক কর্মকর্তা পদবি পরিবর্তনসহ ১০নং গ্রেডে উন্নীত করে। ফলে সরকারি দপ্তরগুলোর মধ্যে পদবি ও বেতনবৈষম্যের সৃষ্টি হয়। এর ধারাবাহিকতায় পাবলিক সার্ভিস কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, সুপ্রিম কোর্ট, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনে বর্ণিত পদগুলোও আপগ্রেড করা হয়েছে, কিন্তু অন্যান্য দপ্তরের বর্ণিত পদবিগুলো অদ্যাবধি পূর্বাবস্থায়ই রয়ে গেছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে সরকার উচ্চমান সহকারী, প্রধান সহকারীর সমস্কেল ও নিম্ন স্কেলের কর্মচারীদের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, ব্লক সুপার ভাইজার, ডিপ্লোমা প্রকৌশলী, নার্স, অডিটর , খাদ্য পরিদর্শক, পুলিশের এসআই ইত্যাদি পদবি আপগ্রেড করায় প্রশাসনিক ক্রমবিন্যাস ভেঙে পড়েছে। নিম্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের উচ্চপদে আসীন করায় পরবর্তী প্রজন্ম উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহ হারিয়ে ফেলছে।

মানববন্ধনে আরও বক্তব্য দেন মমিনুর রশীদ সিদ্দিকী, মোহাম্মদ জাকির হোসেন, আ. হালিম, আ. হাকিম, লোকমান আহমেদ, শফিকুল ইসলাম খান, মোখলেছুর রহমান, জাহাঙ্গীর হোসেন, বেলাল হোসেন, রেশমা পারভীন, আশিক মাসুক, রবিউল জোয়াদ্দার, এমদাদ হোসেন, ইউনুস দেওয়ান, শাহাদত হোসেন, হারুনুর রশীদ, নূরুল ইসলাম, আ. রশীদ, মাহফুজুল করিম, নিজামউদ্দিন ভূইয়া, নাজমুল আহসান, দেওয়ান ইউনুছ, আঞ্জু আক্তার, নিলুফা সুলতানা, ইব্রাহিম, জাহিদুল ইসলাম, আব্দুস সালাম, আরিফুজ্জামান চৌধুরী, কামরুন্নাহার, মোজাফ্ফর হোসেন, ফারুক মালুম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর