‘চরাঞ্চলের ভাগ্যোন্নয়নে বোর্ড গঠন প্রয়োজন’

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-12 12:02:09

প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

তিনি বলেছেন, ‘হওড়ের মতো চর অঞ্চলের অতিদরিদ্র মানুষের ভাগ্যোন্নয়নে বর্তমান সরকার যে বাজেট বরাদ্দ রাখছে তার সঠিক এবং স্বচ্ছ ব্যবহার নিশ্চিত করার জন্য একটি চর উন্নয়ন বোর্ড বা অথরিটি গঠন করা প্রয়োজন।’

শনিবার (৬ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে সংসদ সচিবালয়ের আবাসিক কমপ্লেক্স কনভেনশন হলে সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিককে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ইটনা-মিঠামইন-অস্টগ্রামের সংসদ সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী কর্তৃক এ সংবর্ধনার অয়োজন করা হয়।

ডেপুটি স্পিকার বলেন, ‘প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যন্নোয়নে ব্যপক কাজ করছে বর্তমান সরকার। বিশেষ করে কিশোরগঞ্জের প্রত্যন্ত হাওড় অঞ্চলে যে উন্নয়ন হয়েছে এবং যে সকল কার্যক্রম অব্যহত রয়েছে তা নজীরবিহীন।’

তিনি আরও বলেন, ‘রাষ্ট্রপতি আবদুল হামিদের সুযোগ্য পুত্র রেজওয়ান আহমেদ তৌফিকের চেষ্টা এবং প্রধানমন্ত্রীর সদিচ্ছায় হাওড় অঞ্চলের মানুষের জীবনযাত্রায় আমুল পরিবর্তন এসেছে। কারণ প্রধানমন্ত্রীর উন্নয়ন কর্মকাণ্ডের ছোঁয়া হাওড় এলাকাকে আরও সমৃদ্ধ করেছে।’

ফজলে রাব্বী জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী তিনিও (ডেপুটি স্পিকার) তার নির্বচনী এলাকায় চরাঞ্চলের মানুষের জীবনযাত্রার উন্নয়নে রাস্তাঘাট সংস্কার, বিদ্যুতায়ন,সোলার প্যানেল স্থাপন, শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছেন। এ লক্ষ্যে বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান বিচ্ছিন্নভাবে কাজ করলেও কোনো সুনির্দিষ্ট প্ল্যাটফর্ম না থাকায় সমন্বিত উন্নয়ন সম্ভব হচ্ছে না। তাই তিনি সকল এনজিওকে একটি প্ল্যাটফর্মে এনে সমন্বিতভাবে কাজ করার পরামর্শ দেন ।

চরের উন্নয়নের জন্য একটি কার্যকারী উন্নয়ন প্রকল্প ও অর্থ বরাদ্দের বিষয়েও গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার।

সংবর্ধনা আয়োজক কমিটির সভাপতি মোহাম্মদ কামাল হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন, কমিটির সদস্য সচিব আবুল খায়ের উজ্জ্বল প্রমুখ।

ইটনা-মিঠামইন-অস্টগ্রামের সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীর পক্ষে রেজওয়ান আহমেদ তৌফিককে সংবর্ধনা স্মারক প্রদান করেন কমিটির সদস্য সচিব আবুল খায়ের উজ্জ্বল।

এ সম্পর্কিত আরও খবর