যুক্তরাষ্ট্রের রেড অ্যালার্ট অভ্যাসে পরিণত হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:33:08

বাংলাদেশে বসবাসরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য মার্কিন সরকার যে, রেড অ্যালার্ট (সতর্কতা জারি) ঘোষণা করেছে এমন কিছুই এখানে ঘটেনি। তারা হুমকির মুখে নেই। এটা তাদের (যুক্তরাষ্ট্র) অভ্যাসে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (৭ এপ্রিল) রাজধানীর মিরপুরের পুলিশ স্টাফ কলেজে ‘ট্রান্স ন্যাশনাল ক্রাইম: সার্ক পারস্পেকটিভ’ শীর্ষক এক আন্তর্জাতিক কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে বসবাসরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য সতর্কতা জারি মার্কিন সরকারের পুরনো অভ্যাস। এখানে এমন কিছু ঘটেনি, যে কারণে মনে করতে হবে আমাদের নাগরিকরা নিরাপদ নয়। আমরা জানি না কী কারণে তারা (যুক্তরাষ্ট্র) অ্যালার্ট দিয়ে থাকে। প্রধানমন্ত্রী নিজেও বলেছেন, তাদের কিছু জানা থাকলে বা তথ্য থাকলে আমাদের দিক। আমরা ব্যবস্থা নেব।’

খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে কেউ যদি আবেদন করেন। আমরা দেখব আইনের কোনো বাধা আছে কি-না। তারপর জানাব।’

আন্তর্জাতিক কোর্সের উদ্বোধনে আরও বক্তব্য দেন- পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও স্বরাষ্ট্রসচিব মোস্তফা কামাল উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর রৌশন আরা বেগম।

দুই সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে বাংলাদেশ পুলিশ। এতে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও ভারত, মালদ্বীপ ও ভুটানের পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তারা অংশ নিচ্ছেন। ৩ দেশের ৬ জন ও বাংলাদেশের ১৪ জনসহ মোট ২০ জন কর্মকর্তা এই প্রশিক্ষণ নেবেন।

এ সম্পর্কিত আরও খবর