এক সপ্তাহের মধ্যেই আরমানিটোলায় ফায়ার সার্ভিস স্টেশন

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-27 06:21:29

 

পুরান ঢাকার অগ্নিনির্বাপনের জন্য আরমানিটোলায় একটি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশন স্থাপনের ঘোষণা দেওয়া হয়েছে।

রোববার (৭ এপ্রিল) দুপুরে পুরান ঢাকার আরমানিটোলা মাঠে ‘বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশন’ আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন শিগগিরই আরমানিটোলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের ইচ্ছা পোষণ করেন। এর প্রেক্ষিতে এক সপ্তাহের মধ্যেই এখানে ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হবে বলে ঘোষণা দেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স) মেজর শাকিল নেওয়াজ।

মেয়র বলেন, পুরান ঢাকা নিয়ে অনেকেই অনেক কথা বলেন। অনেকেই অনেক ধরনের পরামর্শ দেন- এভাবে করতে হবে, ওভাবে করতে হবে, কিন্তু বাস্তবতাটা আমরাই জানি। আমরা বুঝি পুরান ঢাকায় কি করতে হবে। আমি সবার কথা শুনি, কিন্তু আমি জানি। এই মাটির সন্তান হিসেবে আমাকে কী করতে হবে। আমরা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত দিতে পারবো। এখানে যারা ব্যবসায়ী আছেন তারা নিজেদের ব্যবসা করবেন, নিরাপদ ব্যবসার জন্য আমরা সব রকম সহযোগিতা করবো। অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেতে সবার আগে প্রয়োজন সচেতনতা। প্রয়োজন পর্যাপ্ত প্রশিক্ষণ। ব্যবসায়ীদের সুবিধার্থে আমরা প্রশিক্ষণের ব্যবস্থা করছি। আগামী মঙ্গলবার (৯ এপ্রিল) আরমানিটোলা মাঠে স্থানীয়দের জন্য অগ্নিনির্বাপনের মহরা দেওয়া হবে। মঙ্গলবার অগ্নিকাণ্ডের যে মহরা কর্মসূচির উদ্বোধন করা হবে সেখানে আপনারা চাইলে ৫০-১০০ জন নিয়ে গ্রুপ করে প্রশিক্ষণ নিতে পারবেন। মনে রাখবেন, ব্যবসা জীবনমান উন্নয়নের জন্য, জীবনের বিনিময়ে না। তাই আপনারা ব্যবসার পাশাপাশি জীবনের নিরাপত্তা নিশ্চিত করবেন। যা জীবনকে হুমকির মুখে ঠেলে দিতে পারে, প্রাণহানি ঘটাতে পারে, মুহূর্তের মধ্যে মানুষের স্বপ্ন ধুলিসাৎ করে দিতে পারে, তা ব্যবসা নয়। ব্যবসা-বাণিজ্য করবো জীবনকে নিরাপদে রেখে। আমরা ব্যবসা-বাণিজ্য করবো, তবে সবার আগে নিরাপত্তা নিশ্চিত করবো।

স্থানীয় কেমিক্যাল ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, অতি দাহ্য পদার্থ এ এলাকায় থাকবে না। এটি আপনাদের নিশ্চিত করতে হবে। ব্যবসা চলুক, নিরাপত্তাও থাকুক। আপনারা ব্যবসা করেন, নিরাপত্তা নিশ্চিত করেন। প্রতিটি দোকানে ফায়ার এক্সটিংগুইশার রাখুন, পানি ও বালুর ব্যবস্থা রাখুন। আমরা সিরাজদিখানে কেমিক্যাল পল্লী নির্মাণ করছি। কেমিক্যাল পল্লী হয়ে গেলে সেখানে চলে যাবেন।

মেয়র বলেন, পুরান ঢাকার ব্যবসা-বাণিজ্যের প্রসার এবং প্রবৃদ্ধির জন্য নগর কর্তৃপক্ষের যা যা করার আমরা তাই করবো। পাশাপাশি নগরবাসীর জানমালের নিরাপত্তার সব ব্যবস্থা করবো।

আয়োজক সংগঠনের সভাপতি আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাসনাত, ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স) মেজর শাকিল নেওয়াজ, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর