রাষ্ট্রায়ত্ত ২২ পাটকলে ধর্মঘট ডেকেছেন শ্রমিকরা

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-26 01:06:32

বকেয়া মজুরি পরিশোধ এবং মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে দেশের ২২টি রাষ্ট্রায়ত্ত পাটকলে নতুন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ৯৬ ও ৭২ ঘণ্টার ধর্মঘটসহ ৪ ও ৬ ঘণ্টার অবরোধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার (৭ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ এবং রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ যৌথভাবে ঢাকায় সভা করে এ কর্মসূচি চূড়ান্ত করেছে।

শ্রমিক নেতারা জানান, ১২ এপ্রিল শিল্পাঞ্চলে শ্রমিক জনসভা, ১৪ এপ্রিল গেট সভা, ১৫, ১৬, ১৭ ও ১৮ এপ্রিল পাটকল ধর্মঘট এবং প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সড়ক ও রেলপথ অবরোধের কর্মসূচি রয়েছে।

এছাড়া ২৬ এপ্রিল শ্রমিক সমাবেশ, ২৭, ২৮ ও ২৯ এপ্রিল পাটকল ধর্মঘট এবং প্রতিদিন সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৬ ঘণ্টা করে সড়ক ও রেলপথ অবরোধ।

ঢাকায় অবস্থানরত পাটকল শ্রমিক লীগের খুলনা অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বার্তা২৪.কমকে জানান, গত ৬ এপ্রিল শ্রমিক নেতারা দু’ দফা বিজেএমসি চেয়ারম্যানসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠকে শ্রমিক নেতারা ৯ দফা দাবির বিষয় তুলে ধরেন। কিন্তু কোনো ব্যাপারে বিজেএমসির পক্ষ থেকে কোনো আশ্বাস পাওয়া যায়নি। এজন্য তারা যৌথ সভা করে নতুন কর্মসূচি ঘোষণা করেছেন।

খুলনার ক্রিসেন্ট জুট মিল সিবিএ'র সাধারণ সম্পাদক সোহরাব হোসেন বলেন, ‘বিজেএমসি চেয়ারম্যান বৈঠক ডাকলেও কোনো ফল হয়নি। তাই আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হয়েছি। ৯৬ ও ৭২ ঘণ্টার ধর্মঘটসহ ৪ ও ৬ ঘণ্টার অবরোধের পরেও যদি আমাদের দাবি মানা না হয়, তাহলে পরবর্তীতে আরও কঠোর আন্দোলনে যাব আমরা।’

এ সম্পর্কিত আরও খবর