নির্দেশ না দেওয়া পর্যন্ত সেন্টমার্টিনে বিজিবি থাকবে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 11:19:44

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, কক্সবাজারের সেন্টমার্টিনকে মিয়ানমার তাদের ভূখণ্ড হিসেবে যে দাবি করেছিল, সে বিষয়টি সরকারের মাথায় আছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেন্টমার্টিনে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা মোতায়েন থাকবে।

রোববার (৭ এপ্রিল) সন্ধ্যায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, সেন্টমার্টিনে আগেও বিজিবি মোতায়েন ছিল। এই দ্বীপ আমাদের দেশের শেষ সীমানা। আমরা আবার মনে করেছি, সেখানে বিজিবি মোতায়েন করা দরকার। তাই সেখানে বিজিবি মোতায়েন করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সেন্টমার্টিনকে নিজেদের সীমানা দাবি করায় বিজিবি মোতায়েন করা হয়নি। তবে সেই বিষয়টি আমাদের মাথায় রয়েছে; সেটা আপনারাও জানেন। আমাদের এলাকায় আমরা বিজিবি মোতায়েন করতেই পারি।

এর আগে রোববার (৭ এপ্রিল) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৯৯৭ সালের পর আবারও টেকনাফের সেন্টমার্টিন দ্বীপের নিরাপত্তায় ভারি অস্ত্রসহ বিজিবি সদস্যদের মোতায়েন করা হয়েছে। সরকারি নির্দেশ মোতাবেক রোববার থেকে দেশের সর্বদক্ষিণ সীমান্ত সেন্টমার্টিন দ্বীপের নিরাপত্তার দায়িত্বে ভারি অস্ত্রসহ পুনরায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

সম্প্রতি প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সেন্টমার্টিনকে নিজেদের অংশ বলে দাবি করেছিল মিয়ানমার। মিয়ানমার সরকারের জনসংখ্যা বিষয়ক বিভাগের ওয়েবসাইট সম্প্রতি তাদের দেশের যে মানচিত্র প্রকাশ করেছে, তাতে সেন্টমার্টিনকে তাদের ভূখণ্ডের অংশ দেখানো হয়। ৬ অক্টোবর বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারের তৎকালীন রাষ্ট্রদূত উ লুইন ও’কে তলব করে এর প্রতিবাদ জানায়। এরপর মিয়ানমার মানচিত্র থেকে সেটি পরিবর্তন করে। তাই সীমান্ত নিরাপত্তার কথা চিন্তা করে ২২ বছর পর সরকার সেন্টমার্টিনে পুনরায় বিওপি ক্যাম্প স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ১৯৯৭ সালের আগ পর্যন্ত সেন্টমার্টিন দ্বীপে বিজিবি (তৎকালীন বিডিআর) মোতায়েন ছিল। এরপর থেকে সেন্টমার্টিনে বিজিবির কার্যক্রম বন্ধ ছিল। পরবর্তীতে সেখানে পুলিশ ও কোস্টগার্ড কাজ করে।

আরও পড়ুন: সেন্টমার্টিনে ভারী অস্ত্রসহ ফের বিজিবি মোতায়েন

এ সম্পর্কিত আরও খবর