‘মিয়ানমারের আন্তরিকতার অভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান হয়নি’

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 04:19:12

মিয়ানমার সরকারের আন্তরিকতার অভাবে বিদ্যমান রোহিঙ্গা সমস্যার সমাধান হয়নি বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, ‘মাদার অব হিউম্যানিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপুল সংখ্যক মিয়ানমারের রোহিঙ্গাকে এদেশে মানবিক কারণে আশ্রয় দিয়েছেন। ইতোমধ্যে দুই বছর পার হয়ে গেলেও রোহিঙ্গাদের শান্তিপূর্ণ স্থায়ী প্রত্যাবর্তন সম্ভব হয়নি। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে এ বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর হলেও মিয়ানমারের আন্তরিকতার অভাবে এ সমস্যার সমাধান সম্ভব হয়নি।’

রোববার (৭ এপ্রিল) সন্ধ্যায় কাতারের দোহায় একটি হোটেলে কাজাখস্তান মজলিস অব পার্লামেন্টের চেয়ারম্যান নুরুল নিগমাতুলিন (Nurlan Nigmatulin) তার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন এবং দ্বি-পাক্ষিক সম্পর্কোন্নয়ন নিয়ে আলোচনা করেন। সোমবার (৮ এপ্রিল) জাতীয় সংসদের গণসংযোগ বিভাগ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ওই বৈঠকে স্পিকার বলেন, সংসদ সদস্যদের মধ্য পারস্পরিক সফর ও অভিজ্ঞতা বিনিময় ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ বিশ্বে নারী ক্ষমতায়নের রোল মডেল। দেশের প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদ উপনেতা, বিরোধী দলের উপনেতাও নারী।

রোহিঙ্গা সমস্যার সমাধানে কাজাখস্থানের ভূমিকা ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বিভিন্ন পর্যায়ে সহযোগিতা বৃদ্ধি ও রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক চাপ তৈরির মাধ্যমে এ সমস্যা সমাধান করতে কাজাখস্তানের প্রতি তিনি আহবান জানান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/08/1554730167505.jpg

ড. শিরীন শারমিন চৌধুরী টানা তৃতীয়বারের মতো স্পিকার নির্বাচিত হওয়ায় কাজাখস্তান মজলিস অব পার্লামেন্টের চেয়ারম্যান তাকে অভিনন্দন জানান। তিনি বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাণিজ্য প্রসারে বাংলাদেশে বিনিয়োগ করবেন মর্মে স্পিকারকে আশ্বস্ত করেন। নুরুল নিগমাতুলিন আগামী সেপ্টেম্বরে কাজাখস্তাননে অনুষ্ঠিতব্য ইউরোপ-এশিয়া (ইউরেশিয়া) ইন্টার পার্লামেন্টারি সম্মেলনে যোগ দিতে স্পিকারকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানান।

এ সময় জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান এবং কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর