নির্বাচনী কর্মকর্তাদের হয়রানি না করতে সরকারকে চিঠি দেবে ইসি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 08:01:19

নির্বাচনে সঠিকভাবে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের হয়রানি না করতে সরকারকে চিঠি দিবে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের পর রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে অহেতুক বদলি বা হয়রানি না করতে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

সোমবার (৮ এপ্রিল) কমিশনের ৪৭তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে বিকেল ৩টায় কমিশন সভা শুরু হয়ে চলে সাড়ে তিন ঘণ্টারও বেশি।

বৈঠক সূত্রে জানা গেছে, সম্প্রতি অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনের পর কয়েকজন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে (জনপ্রশাসনের কর্মকর্তা) বদলিসহ বিভিন্ন হয়রানি করা হয়েছে। বিশেষ করে সংসদ সদস্য ও প্রভাবশালীরা তাদের প্রার্থীর পক্ষে কাজ না করায় এসব ঘটনা ঘটছে। বিষয়টি বৈঠকে সিইসি নিজেই তোলেন। বিষয়টি নিয়ে আলোচনার পর বৈঠকে নির্বাচনে সঠিকভাবে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের হয়রানি না করতে সরকারকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ বার্তা২৪.কমকে বলেন, শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করার জন্য নির্বাচনী কর্মকর্তারা নানাবিধ পদক্ষেপ নিয়ে থাকেন। এসব পদক্ষেপ স্থানীয় প্রভাবশালীদের পক্ষে না গেলে তারা ক্ষুব্ধ হন। পরে ভোট শেষে তারা নির্বাচনী কর্মকর্তাদের হয়রানি ও বদলি করার চেষ্টা করেন। এ বিষয়টি কমিশনের নজরে এসেছে। ভোট কর্মকর্তাদের যাতে ভোটের পর কোনো প্রকার হয়রানি করা না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হবে।

উল্লেখ্য, সর্বশেষ পঞ্চম উপজেলা পরিষদের চতুর্থ ধাপের ভোটে কয়েকটি উপজেলায় ওসি-এসপিসহ বেশ কিছু কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ দেয় কমিশন। মাঠ পর্যায়ের নিবর্চানী কর্মকর্তাদের তথ্যের ভিত্তিতেই এসব কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়।

এ সম্পর্কিত আরও খবর