ভূমি সেবা সপ্তাহ শুরু বুধবার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-09 09:06:38

ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি, গতিশীলতা ও জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে বুধবার (১০ এপ্রিল) থেকে সারাদেশে সপ্তাহব্যাপী 'ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা' পালিত হবে।

'রাখবো নিষ্কণ্টক জমি বাড়ি, করব সবাই ই-নামজারি' প্রতিপাদ্যে প্রতিটি জেলা, উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিস, আটটি বিভাগ, ৬৪ জেলা এবং ৫০৭টি উপজেলা/সার্কেল ভূমি অফিসে সেবা ক্যাম্প স্থাপনের এবং সেবা প্রদানের মাধ্যমে 'ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা'র কার্যক্রম শুরু হবে। বুধবার সকালে মেলা উপলক্ষে র‍্যালির আয়োজন থাকবে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে কেন্দ্রীয়ভাবে ঢাকার সেগুনবাগিচা বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবন সংলগ্ন স্থানে সেবা ক্যাম্পের কার্যক্রম উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সেবা ক্যাম্পে বেশ কিছু সেবা প্রদান করা হবে। এর মধ্যে রয়েছে, ডিজিটাল পদ্ধতিতে ঘরে বসে/সহজে স্বল্প সময়ে, অনায়াসে ও নির্ধারিত ফিতে ভূমি সেবা পাওয়ার বিষয়ে অবহিতকরণ/উদ্বুদ্ধকরণ। দেশের যেকোনো উপজেলা ভূমি অফিসে ই নামজারির আবেদন প্রক্রিয়া প্রদর্শন এবং লিখিত অনুসরণীয় বার্তা এবং ফর্ম প্রদান করা হবে। তাৎক্ষণিক ই নামজারি সেবা প্রদান, ভূমি উন্নয়ন কর গ্রহণ, খাস জমি বন্দোবস্তের আবেদন গ্রহণ, বন্দোবস্তের কবুলিয়ত প্রদান, রিভিউ মোকদ্দমার আবেদন গ্রহণ, বিবিধ মোকদ্দমার আবেদন গ্রহণ ও সম্ভাব্য ক্ষেত্রে তাৎক্ষণিক সিদ্ধান্ত প্রদান করা হবে।

এছাড়াও সেবা ক্যাম্পে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৬ লাখ বিভিন্ন পর্যায়ের স্কাউটকে ভূমি বিষয়ে প্রাথমিক জ্ঞান প্রদান করা হবে। প্রত্যেক স্কাউট দুটি পরিবারকে সচেতন করলে ৩২ লক্ষ পরিবার সচেতন হবে। সেবা ক্যাম্পে স্কাউটগণ তাঁবু নির্মাণ করবেন এবং ই নাম জারি, ভূমি উন্নয়ন কর আদায় সহ অন্যান্য সেবা প্রদানে প্রত্যক্ষভাবে স্কাউটগণ অংশগ্রহণ করবেন।

সেবাগ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব অনলাইনে প্রদানের জন্য ক্যাম্পে একজন কর্মকর্তা থাকবেন। ‘ভূমি সেবা ও জনগণের প্রত্যাশা’ নামে বিদ্যালয় পর্যায়ে অনধিক এক হাজার এবং কলেজ পর্যায়ে অনধিক এক হাজার ৫০০ শব্দ বিশিষ্ট রচনা প্রতিযোগিতা আয়োজন করা হবে এবং সেরা তিনজনকে পুরস্কার বিতরণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর