চসিকের রাজস্ব খাতে অনিয়মের সত্যতা পেয়েছে দুদক

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-25 05:24:23

চট্টগ্রাম সিটি করপোরেশনের রাজস্ব বিভাগে অভিযান চালিয়ে বেশ কিছু অনিয়মের সত্যতা পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১০ এপ্রিল) দুপুরে দুদক চট্টগ্রামের উপ-পরিচালক লুৎফুল কবির চন্দনের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় কিছু নথিপত্র ঘেঁটে দেখেন কমিশন।

সূত্র জানায়, ট্রেড লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু অনিয়মের অভিযোগ তদন্তে চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন দফতরে অভিযান পরিচালনা করে দুদক দল। দুদকের অভিযানিক টিম প্রথমে চসিকের নগর ভবনের রাজস্ব বিভাগে এবং দুপুর ১টায় নিউ মার্কেট এলাকায় চসিকের রাজস্ব সার্কেল ৪-এ অভিযান শুরু করে।

অভিযানে সাধারণ ব্যবসায়ীদের কাছ থেকে ট্রেড লাইসেন্সে অতিরিক্ত টাকা আদায়, ট্রেড লাইসেন্সের সংকট সৃষ্টি, গ্রাহকদের কাছ থেকে আদায়কৃত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে ঠিকমত প্রদান না করাসহ বেশ কিছু অনিয়মের অভিযোগ প্রমাণ পেয়েছে বলে জানান দুদক কর্মকর্তারা।

এ ব্যাপারে দুদক চট্টগ্রাম সমন্বিত কার্যালয়-১ এর উপ-পরিচালক লুৎফুল কবীর চন্দন বার্তা২৪.কমকে বলেন, ‘বিভিন্ন অনিয়মের অভিযোগে সিটি করপোরেশনে অভিযান পরিচালনা করে ট্রেড লাইসেন্স শাখায় অনিয়মের প্রমাণ মিলেছে। সুনির্দিষ্ট রেজিস্টার রাখা হচ্ছে না, পরিদর্শকরা নগদ টাকা নিচ্ছেন। এছাড়া করপোরেশনের প্রধান কার্যালয়ের সঙ্গে সার্কেল অফিসের সমন্বয়হীনতার কারণে সরকারি কোষাগারে ঠিকমত রাজস্ব জমাও হচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘এটি ছিল প্রাথমিক তদন্ত। এতে সত্যতা পাওয়ার বিষয়টি কমিশনকে অবহিত করা হবে। পরে অভিযুক্ত কাউকে আটক বা গ্রেফতারের নিদের্শনা আসবে।’

এ সম্পর্কিত আরও খবর