রমজানে খেজুরের দাম বাড়বে না দাবি ব্যবসায়ীদের

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:35:31

রমজানে ইফতারের অন্যতম অনুষঙ্গ খেজুর। খেজুর ছাড়া ইফতারের কথা চিন্তাই করা যায় না। এবার খেজুরের দাম আগের চেয়ে নিয়ন্ত্রণে, বাজারে পর্যাপ্ত খেজুর মজুদ আছে। তাই রমজানে খেজুরের দাম বাড়বে না বলে দাবি করছেন ব্যবসায়ীরা।

বুধবার (১০ এপ্রিল ) দেশের সবচেয়ে বড় পাইকারি ফলের বাজার রাজধানীর পুরান ঢাকার বাদামতলীর খেজুর আড়ৎ ঘুরে এই তথ্য জানা গেছে।

সরেজমিনে বাজার ঘুরে জানা যায়, দুবাই থেকে আনা পাঁচ কেজি প্যাকেটের খেজুরের বর্তমান বাজার মূল্য এক হাজার ৩০০ টাকা থেকে এক হাজার ৩৫০ টাকা। ইরান থেকে আনা মরিয়ম খেজুর তিন হাজার ১০০ টাকা থেকে ৩২০০ টাকায় বিক্রি হচ্ছে।

দুবাই থেকে আনা সায়ের খেজুর ৯৫০ টাকায় বিক্রি হচ্ছে। সৌদি আরব থেকে আনা মেটজুয়েল খেজুর চার হাজার ৫০০ টাকা থেকে ছয় হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। তিউনিসিয়ার বাটি খেজুর কেজিপ্রতি ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে। আলজেরিয়ার ডালা খেজুর এক হাজার ২০০ থেকে ১২৫০ টাকায় বিক্রি হচ্ছে। বস্তা খেজুর যা লোকাল খেজুর নামে পরিচিত, প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীদের তথ্যমতে, দেশে বছরে খেজুরের চাহিদা ২০ হাজার টন। এই চাহিদা পূরণ করতে পুরোটাই আমদানি করতে হয়। সংযুক্ত আরব আমিরাত, তিউনেশিয়া, ইরাক ও ইরান থেকে খেজুর আমদানি করা হয়। 

নিয়মিত খেজুর কেনেন বলে জানান সরকারি চাকরিজীবী মুফতি সোহেল। তিনি বার্তা২৪.কম-কে বলেন, আমি গত মাসেও খেজুর কিনেছিলাম, তখন দাম কিছুটা কম ছিল। আজ খেজুর কিনতে এসে দেখি প্রকারভেদে সব ধরণের খেজুরের দাম বেড়েছে ১০০ থেকে ১৫০  টাকা।‘ তবে আসন্ন রমজানে খেজুরের দাম আরও বাড়ার আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। 

খেজুর বিক্রেতা মোঃ এলাহি বার্তা২৪.কম-কে বলেন, ‘এখনো পর্যন্ত আড়তে যে পরিমাণ খেজুর মজুদ আছে, তাতে আসন্ন রমজানে আর দাম বাড়বে না।’

সাধারণ ক্রেতাদের অভিযোগ, রমজান আসার আগেই খেজুরের দাম বেশি রাখা হচ্ছে। তার ফলে রমজানে তাদের মতো ক্রেতাদের সব মিলিয়ে হিমশিম খেতে হবে। সরকারের বাজার মনিটরিং আরও বাড়ানো উচিত তাহলে কিছুটা নিয়ন্ত্রণে থাকতে পারে খেজুরের দাম। 

দাম বেশি রাখা হচ্ছে- এমন প্রশ্নের জবাবে খেজুর ব্যবসায়ী আলিফ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘এই মুহূর্তে চাহিদার তুলনায় বেশি খেজুর মজুদ রয়েছে। ফলে খেজুরের বাজার স্বাভাবিক রয়েছে। তাই রমজানেও খেজুরের দাম আর বাড়বে না।

বিসমিল্লাহ এন্টারপ্রাইজের মালিক রাসেল বার্তা২৪.কম-কে বলেন, ‘খেজুরের চাহিদা এখনো বাড়েনি, তবে ধারণা করছি শবে বরাতের পর থেকে খেজুরের চাহিদা বাড়তে পারে।’

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘রমজানে কোনো ব্যবসায়ী কারসাজির মাধ্যমে যেন দাম না বাড়াতে পারে, সেজন্য নজরদারির দরকার।’

ভোক্তাদের উদ্দেশে ক্যাব সভাপতির পরার্মশ হচ্ছে, ‘খেজুরের চাহিদা কমান, তাহলে ব্যবসায়ীরা সংকট সৃষ্ট করে দাম বাড়াতে পারবেন না।’

এ সম্পর্কিত আরও খবর