চট্টগ্রামে হচ্ছে নতুন পাঁচ ফায়ার স্টেশন

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:53:07

চট্টগ্রাম: সম্প্রতি আশঙ্কাজনক হারে অগ্নিকাণ্ড বেড়ে যাওয়ায় চট্টগ্রামে নতুন পাঁচটি ফায়ার স্টেশন স্থাপন করা হবে। এতে দ্রুত সময়ের মধ্যে অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতি এবং সর্বোচ্চ সেবা নিশ্চিত করা যাবে বলে মনে করছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর।

নগরীর ৪১টি ওয়ার্ডের মধ্যে গুরুত্ব স্থাপনা বিবেচনায় পতেঙ্গা, কাঠঘর, হালিশহর, খুলশী ও কর্ণফুলী এলাকায় নতুন স্টেশন স্থাপন করা হবে।

এ বিষয়ে অধিদপ্তরের চট্টগ্রাম শাখার সহকারী পরিচালক জসিম উদ্দীন বার্তা২৪.কমকে জানান, নতুন স্টেশন ঘিরে ইতোমধ্যে তথ্য ও জায়গা অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। প্রাথমিকভাবে পতেঙ্গা স্টেশনের জন্য বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে জায়গা ভাড়া নেওয়া হয়েছে। কাঠঘর ফায়ার স্টেশনের ভূমি নিয়ে আদালতের মামলা প্রক্রিয়াধীন। এছাড়া হালিশহর, খুলশী এবং কর্ণফুলীর স্টেশনের জন্য ভূমি অধিগ্রহণের কাজ চলছে।

তিনি জানান, ফায়ার সার্ভিসের ট্রেনিং সেন্টার স্থাপনের জন্য চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মিরেরহাটের পশ্চিম আলমপুরে পাঁচ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে এর অধিগ্রহণের ব্যয় ধরা হয়েছে ১২কোটি ৪৩ লাখ টাকা। ফায়ার স্টেশনে কর্মরত নবীণ ও প্রবীণদের কাজের দক্ষতার জন্যই এই ট্রেনিং সেন্টার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর