নুসরাত হত্যার প্রতিবাদে সারাদেশে মানববন্ধন

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 11:44:48

ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার প্রতিবাদে দেশের প্রায় সর্বত্র প্রতিবাদের ঝড় উঠেছে। চট্টগ্রাম, খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর, সিলেট, ময়মনসিংহসহ দেশের প্রায় সব জেলায় বৃহস্পতিবার (১১ এপ্রিল) মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) অনেক শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবাদ জানিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

সাভার

নুসরাত হত্যায় জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন সাভারের একটি মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা। এতে এলাকাবাসীও অংশ নেন।

বিকালে উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নে ভরারী জামিয়া ইউসুফিয়া মাদরাসা ও এতিমখানা এই কর্মসুচির আয়োজন করে। পরে বিক্ষোভ মিছিল বের করা হয়।

মিছিল শেষে সমাবেশ করেন তারা। এ সময় মাদরাসাটির প্রতিষ্ঠাতা সভাপতি ও তেতুলঝোড়া ইউনিয়ন পরিষদের সদস্য মো. আইয়ুব আলী এবং শিক্ষকরা বক্তব্য দেন।

ময়মনসিংহ

ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুন দিয়ে পুড়িয়ে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে ময়মনসিংহে পৃথকভাবে মানববন্ধন করেছে মহিলা পরিষদ ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

নগরীর ফিরোজ জাহাঙ্গীর চত্বরে জেলা মহিলা পরিষদের সভাপতি মনিরা বেগম অনুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফাহমিদা ইয়াসমিন রুনার পরিচালনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

অপর আরেকটি মানববন্ধন ছাত্রফ্রন্ট ময়মনসিংহ জেলা শাখার আহবায়ক অজিত দাসের সভাপতিত্বে এবং জেলা কমিটির সাধারণ সম্পাদক আরিফুল হাসানের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

খুলনা

নুসরাত হত্যাকারীদের ফাঁসির দাবিতে খুলনায় রাজপথে অবস্থান নেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা। দুপুরে নগরীর শিববাড়ী মোড়ের পাদদেশে মানববন্ধনে দাঁড়ান তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, আমার নুসরাত হত্যার বিচার চাই। যৌন নিপীড়ক অধ্যক্ষকে রক্ষার জন্য যারা রাস্তায় নেমেছে, এরা সমাজের কীট। এমন ঘটনা যেন আর কারো ক্ষেত্রে না ঘটে, সেজন্য আমরা প্রধানমন্ত্রীর সহযোগিতা চাই। নৃশংস এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি না হলে আমরা আন্দোলনে নামব।

ঢাকা বিশ্ববিদ্যালয়

এদিকে, নুসরাতের খুনিদের ফাঁসির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করেছে ‘ঢাকা বিশ্ববিদালায় স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ফেনী’ (ডুসাফ)।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ফেনীর শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এতে বক্তব্য দেন সংগঠনটির সাবেক সভাপতি সুলতান মাহমুদ, বর্তমান সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের সাদী, ডুসাফ -এর সাধারণ সম্পাদক ফখরুর ইসলাম শামীম ও ঢাবি ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ প্রমুখ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

নুসরাতকে পুড়িয়ে হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে ‘নুসরাতরা মরেনি, মরেছে সভ্যতা’, ‘একেকটি ধর্ষণ, খুন রাষ্ট্রের বিচারহীনতার সংস্কৃতির ফল’, ‘তনু, নার্গিস, নুসরাতদের মরণ নেই, মরণ মনুষত্বের’ শীর্ষক বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন তারা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) মানববন্ধন করেছে ‘ফেনী জেলা ছাত্রকল্যাণ সমিতি’। সমিতির সাধারণ সম্পাদক নাফিজ আহমেদের সঞ্চালনায় এতে বক্তব্য দেন আশরাফুল আলম, শান্ত নাজমুল বাবু, এনামুল হক ভুইয়া মিরাজ, নাজমুল হুদা, তাসপিয়া ইসলাম প্রমুখ।

মানববন্ধন শেষে একটি মৌন মিছিল বের করেন তারা। এটি বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বর থেকে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

নুসরাতের হত্যাকারীদের বিচার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যায় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট ও প্রগতিশীল ছাত্রজোট এই কর্মসূচির আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্র থেকে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের মিছিল শুরু হয়। অমর একুশ, টারজান ও পরিবহন চত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন তারা।

এর আগে দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট।

গণ বিশ্ববিদ্যালয়

মানববন্ধন করেছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। দুপুরে বিশ্ববিদ্যালয়ের বাদাম তলায় ‘নুসরাত হত্যার বিচার চাই’, আমার বোন দগ্ধ কেন?, আর কত লাশ চাই, রাষ্ট্র তুমি বলতে পারো!’ ইত্যাদি প্ল্যাকার্ড নিয়ে এই কর্মসূচি পালন করেন তারা।

ঘণ্টাব্যাপী এই মানববন্ধনে নুসরাত হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি- ফাঁসি দেওয়ার দাবি জানান শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর