ইউটিউব চ্যানেল ও অনলাইন নিয়ন্ত্রণ হবে: তথ্যমন্ত্রী

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 07:42:05

চট্টগ্রাম: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, প্রযুক্তির কল্যাণে অনলাইন গণমাধ্যম ব্যাপক প্রসার লাভ করেছে। সবাই সবার আগে সর্বশেষ সংবাদ প্রকাশ করতে চায়। সেটি করতে গিয়ে অনেক ক্ষেত্রে অসত্য সংবাদ পরিবেশিত হয়। এক্ষেত্রে এক ধরনের অস্থিরতা তৈরি হয়। অনেকেই আবার ইউটিউব ব্যবহার করে বিভিন্ন চ্যানেল করছেন। আমরা সম্প্রচার নীতিমালার মাধ্যমে ইউটিউব চ্যানেল ও অনলাইন নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

শনিবার (১৩ এপ্রিল) দুপুরে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রের নয় ঘণ্টা সম্প্রচার কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী জানান, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এফডিসি) আউটলেট করার চিন্তাভাবনা করছে সরকার। চলচ্চিত্রের শুটিংয়ের পাশাপাশি এই আউটলেট থেকেও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করা যাবে।

হাছান মাহমুদ বলেন, চট্টগ্রামে বর্তমানে এক লাখ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। শুধু চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা নিরসনের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে দশ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের প্রতি বিশেষ নজর দিয়েছেন বলেই চট্টগ্র্রামে এমন উন্নয়নযজ্ঞ চলছে।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র ছয় ঘণ্টা সম্প্রচারে উন্নীত হয়েছিল। তার সেই ধারাবাহিকতায় ১৪ এপ্রিল থেকে তিন ঘণ্টা সময় বাড়িয়ে নয় ঘণ্টা সম্প্রচার করবে চট্টগ্রাম কেন্দ্র। সম্প্রচার সময় বাড়ানোর পাশাপাশি অনুষ্ঠানের মান যাতে ঠিক থাকে, সে ব্যাপারে সবাইকে সচেষ্ট থাকতে হবে। এই বছরের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের সম্প্রচার সময় আরো বাড়বে বলে আশা প্রকাশ করছি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/13/1555146818698.jpg

মন্ত্রী বলেন, বর্তমান প্রধানমন্ত্রী গণমাধ্যমবান্ধব। তাঁর আমলেই বেসরকারি টিভি চ্যানেলের ব্যাপক প্রসার লাভ করে। বর্তমানে ৪৪টি বেসরকারি টেলিভিশনের লাইসেন্স দেওয়া হয়েছে। সম্প্রচারে আছে ৩৩টি চ্যানেল। গত ১০ বছরে ৪০ শতাংশ পত্রিকা প্রকাশ বৃদ্ধি পেয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ধরনের বিপ্লব তৈরি হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জন্য আজ একটি ঐতিহাসিক দিন। এই চ্যানেলকে শীঘ্রই টেরিস্টোরিয়াল এর আওতায় আনা হবে।

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র চত্বরে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক। বিশেষ অতিথি ছিলেন বিটিভির মহাপরিচালক এস এম হারুনুর রশীদ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এ সম্পর্কিত আরও খবর