ঝড়ের বার্তায় বৈশাখের আগমন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 23:26:36

বাংলা পঞ্জিকার শেষ দিন ৩০ চৈত্র, যাকে বলা হয় ‘চৈত্র সংক্রান্তি’। এর পরদিন উদযাপন করা হয় বাঙালির ঐতিহ্য পহেলা বৈশাখ। শনিবার (১৩ এপ্রিল) দিন শেষে সমাপ্তি ঘটবে ১৪২৫ এবং রোববার (১৪ এপ্রিল) নববার্তা নিয়ে উদিত হবে নববর্ষের সূর্য। শুরু হবে বাংলা বর্ষ ১৪২৬। চৈত্র সংক্রান্তিতে কাল বৈশাখী ঝড়ো বাতাসসহ বৃষ্টি জানান দিয়েছে বৈশাখের আগমনী বার্তার।

শনিবার সকাল থেকে কড়া রোদ থাকলেও বিকেলে সাড়ে ৪টার দিকে আকাশে হঠাৎ কাল বৈশাখীর মেঘ জমে শুরু হয় ঝড়ো বাতাস। রাজধানীর বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি নামে। যদিও ১০ মিনিটের মধ্যে থেমে যায় এ বৃষ্টি। তবে বৃষ্টি থামার পর থেকে আকাশ মেঘলাই রয়েছে। ফলে তাপমাত্রা আগের থেকে অনেকটাই কমে গেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির কার্যাশক্তি বৃদ্ধি পেতে পারে।

এদিকে নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে, রংপুর, রাজশাহি, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া এবং কুমিল্লা অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে শনিবার দিবাগত রাত ১টা পর্যন্ত এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারী সংকেত সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বার্তা২৪.কম আব্দুর রহমান বার্তা২৪.কমকে জানান, বাতাসের গতি সম্পর্কে এখনো বলা যাচ্ছে না। রাতেও বৃষ্টি হতে পারে কিন্তু বেশি সময় স্থায়ী থাকবে না। এছাড়া রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখে আবহাওয়া পরিস্থিতি ভাল থাকতে পারে। কালবৈশাখী বা ঝড়ো হাওয়ার সম্ভাবনা কম। তবে কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। বাড়তে পারে তাপমাত্রা। নদীবন্দরসমূহকে ২ নম্বর হুঁশিয়ারী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর