বর্ষবরণ উৎসবে মানুষের ঢল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-31 03:14:58

নববর্ষের প্রথম প্রহরে সূর্যোদয়ের সাথে সাথে ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানের মধ্য দিয়ে শুরু হয় বাঙালির ঐতিহ্য পহেলা বৈশাখ। আর এই বাংলা নববর্ষ আয়োজনে মেতেছে পুরো শহর। বর্ষবরণ উৎসবকে আরও রাঙিয়ে দিতে মানুষের ঢল নেমেছে শাহবাগসহ এর আশপাশের এলাকায়।

বাঙালির দিনপঞ্জিকায় ১৪২৬ সনের গণনা শুরু হয়েছে। দেশবাসী পুরনো দিনের ব্যর্থতা, গ্লানি ঝেড়ে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে আনন্দ-উচ্ছ্বাসে মেতেছেন বর্ষবরণের বৈশাখী উৎসবে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর গুরুত্বপূর্ণ জায়গা শাহবাগ মোড় দিয়ে রমনা বটমূল এর দিকে ছুটছেন সাধারণ মানুষ। বড়দের হাত ধরে ছোট শিশু থেকে শুরু করে পরিবারের অন্য সকল সদস্যদের নিয়ে উৎসবে যোগ দিচ্ছেন সকলে। প্রকৃতির নিয়মেই সকাল থেকেই খরা রোদ। সেসব উপেক্ষা করে রাজধানীতে বিপুল প্রাণের এই উৎসবে শামিল হতে ভোর থেকেই সুসজ্জিত হয়ে পথে নেমেছেন অগণিত মানুষ।

সবার মধ্যে যেন নতুনকে বরণ করে নেওয়ার একটা উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে মহিউদ্দিন বার্তা২৪. কমকে বলেন, ‘নতুনকে গ্রহণ করে নেওয়ায় যে বাঙালির সংস্কৃতি, হাজার বছরের সংস্কৃতির টানে ঘর থেকে বের হয়েছি আমরা।’

আবিহা নাহার বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের অস্তিত্বের সাথে মিশে আছে দিনটি। এটি আমাদের শিকড়। বাঙালির বাঙালিপনা ধরে রাখতে আমাদের এতসব আয়োজন।’

এদিকে, বৈশাখের এই দিন উপলক্ষে খাজা, গজা, বাতাসা, তালপাতার হাতপাখা, নলখাগড়ার বাঁশি, টমটম গাড়ি আবহমানকালের বাঙালি লোক ঐতিহ্যের নানা উপকরণের পসরা সাজিয়ে বসেছেন মেলায় আগত বিক্রেতারা। খাবারের তালিকাতে প্রাধান্য পাচ্ছে ভর্তা-ভাজি ও ইলিশ মাছ, সেই সঙ্গে শোভা পাচ্ছে নতুন আম দিয়ে রান্না করা ডাল বাঙালির ঐতিহ্যবাহী পদ।

অন্যদিকে, ছায়ানট ১৯৬৭ সালে প্রথম রমনা বটমূলে পহেলা বৈশাখে প্রভাতি সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে। পহেলা বৈশাখের উৎসবের এই বিপুল বিস্তৃতির নেপথ্যে প্রধান ভূমিকা রেখেছে ছায়ানটের এ আয়োজন। ছায়ানটের নববর্ষের অনুষ্ঠানে আছে একক ও সম্মেলক গান, কবিতা, আবৃত্তি। আজও তার ব্যতিক্রম হয়নি।

এ সম্পর্কিত আরও খবর