নতুন আলো, নতুন আশায় উজ্জীবিত বাঙালি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-20 10:37:14

প্রকৃতির সকল রূপ ও রঙ নিয়ে বিদায় হলো বসন্ত। বসন্তের বিদায় ঘণ্টা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আগমন ঘটলো নতুন এক সূর্যোদয়ের। পুরাতনের পরিসমাপ্তি ঘটিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হয়েছে নতুন বছর। আজ বাঙালি জাতির প্রাণের উৎসবের দিন পহেলা বৈশাখ।

এদিকে, পহেলা বৈশাখ উপলক্ষে রোববার (১৪ এপ্রিল) রাজধানী জুড়ে চলছে নানা আয়োজন। নগরীতে নতুন আলো, নতুন আশায় উজ্জীবিত বাঙালি।

রমনা বটমূল, টিএসসি ও শাহবাগ এলাকা সরেজমিনে ঘুরে দেখা গেছে, জীর্ণ-পুরাতনকে অতীতকে ভুলে নতুন সম্ভাবনায় পহেলা বৈশাখের বর্ণিল উৎসবের আমেজে মেতেছে নগরবাসী। নিজেদের পোশাকে সাদা, লাল ও হলুদ রঙের সমাহার ঘটিয়ে রমনা বটমূল, টিএসসি ও শাহবাগ এলাকায় দল বেঁধে প্রাণের উৎসবে আসছেন মানুষজন।

এসব এলাকায় কেউ তুলছেন সেলফি, কেউ বাজাচ্ছেন বাদ্য যন্ত্র আবার কেউ কেউ আপন মনে প্রিয়জনের হাত ধরে ঘুরে ঘরে উদযাপন করছেন বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ।

আরও দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে সকল প্রস্তুতি শেষে শুরু হয় পহেলা বৈশাখের ঐতিহাসিক মঙ্গল শোভাযাত্রা। দেশ ও জাতির মঙ্গলকামনা করে সকাল ৯ টার দিকে অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা।

আগত দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখের সঙ্গে বাঙালি জাতির আত্মার টান রয়েছে। তাই এই দিনটি আসলেই তারা ঘরে থাকতে পারেন না। প্রিয়জন, বন্ধুবান্ধব ও পরিবারকে নিয়ে দিনটিকে উদযাপন করতে বেড়িয়ে পড়েন। বাঙালি জাতির এই প্রাণের উৎসব পহেলা বৈশাখ মতো সার্বজনীন আর কোনো উৎসব নেই। প্রতিবছর পহেলা বৈশাখকে বরণ করে নিতে কোনো কার্পণ্য করেন না তারা।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রোমানা হক বার্তা২৪.কমকে বলেন, ‘পহেলা বৈশাখ শুধুমাত্র বর্ষবরণের অনুষ্ঠান নয় আমাদের কাছে। এটি হলো আমাদের সংস্কৃতি ও আচার অনুষ্ঠান জাতীয়ভাবে উদযাপনের দিন।’

মিরপুর থেকে শাহবাগ এসেছেন মো.সজীব মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করতে। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘মঙ্গল শোভাযাত্রা শুধুমাত্র এখন বাঙালির ঐতিহ্য নয় এখন সারা বিশ্বের ঐতিহ্য। এই শোভাযাত্রার মাধ্যমে সারা দেশে ও জাতির জন্য মঙ্গলকামনা করা হবে। পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রার আলাদা একটি তাৎপর্য রয়েছে। তাই পরিবারের লোকজন নিয়ে হাজির হয়েছি এই শোভাযাত্রায় অংশ নিতে।’

সরেজমিনে আরও দেখা গেছে, এসব এলাকায় ধর্ম-বর্ণ নির্বিশেষে নববর্ষের প্রথম দিনটি উদযাপনে রাজধানীর বিভিন্ন এলাকায় মেতে থাকবে নাচে-গানে, উৎসবে-আনন্দে। নববর্ষের শুভেচ্ছা বিনিময়ে প্রেম ও ভালোবাসার এক অটুট বন্ধনে আবদ্ধ হচ্ছেন সবাই।

টিএসসি, শাহবাগ ও রমনা পার্ক ছাড়াও সোহরাওয়ার্দী উদ্যান, চারুকলা, ছবির হাট, ধানমণ্ডির রবীন্দ্র সরোবর, পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কসহ রাজধানীর বিভিন্ন বিনোদন কেন্দ্রে পর্যন্ত নববর্ষ উদযাপনের আনন্দে মেতেছে নগরবাসী।

এ সম্পর্কিত আরও খবর