বর্ণিল আয়োজনে শুরু ১৪২৬

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-27 05:05:35

বর্ণিল নানা আয়োজনের মাধ্যমে স্বাগত জানানো হচ্ছে বাংলা বর্ষ ১৪২৬’কে। অসাম্প্রদায়িক বাংলাদেশের অন্যতম উৎসব এই পহেলা বৈশাখ নানা আয়োজনের মাধ্যমে পালন করছে বাঙালি জাতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অশুভ, অমঙ্গল রোধের জন্য মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে শুরু হয় পহেলা বৈশাখ। মঙ্গলশোভা যাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে প্রতি বছরের মতো এবারো নানা ধরণের পতিকৃতি শোভা পায়। ভোর থেকেই হাজারো মানুষ আসতে শুরু করে টিএসসি এলাকায়। এবারের মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্যের বিষয়বস্তু ছিল ‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’।

বর্ষবরণে জাতি ধর্ম বর্ণ, তরুণ বৃদ্ধ সকল বয়সের মানুষ অংশ নিচ্ছেন নানা অনুষ্ঠানে। স্কুলগুলোতে চলছে বর্ষবরণ এর নানা অনুষ্ঠান। আর এসব অনুষ্ঠানকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে ছোট ছোট মেলার। মাটির পুতুল, বাঁশি, বাচ্চাদের ছোট ছোট হাঁড়িপাতিলসহ নানা রঙের খেলনা স্থান পাচ্ছে মেলাগুলোতে।



নানা রঙের পোশাক পড়ে মানুষ পরিবার পরিজন নিয়ে ঘুরতে বের হয়েছেন বিভিন্ন জায়গায়। আইডিয়াল স্কুলে সকাল থেকেই চলে বর্ষবরণ অনুষ্ঠান। মেয়েরা লাল রঙের শাড়ি পড়ে অংশ নেয় যার যার ক্লাসের পক্ষ থেকে। গান নাচ কবিতা আবৃতির মাধ্যমে তুলে ধরে বাঙালির সংস্কৃতিকে।

আইডিয়াল স্কুলের ছাত্রী ঐশী বলেন, ‘আমাদের স্কুলে প্রতি বছরই পহেলা বৈশাখে নানা রকম অনুষ্ঠান এর আয়োজন করা হয়। এই দিনটিতে আমরা সবাই শাড়ি পড়ে আসি। অনুষ্ঠানের পরই আমরা বান্ধবীরা মিলে সবাই ঘুরতে যাব।’

ছুটির দিনে অভিভাবকরা তাদের সন্তানদের নিয়ে ঘুরতে বের হচ্ছেন। বনশ্রীর ফারিয়া ইসলাম বলেন, ‘এখন দেশের অন্যান্য যে কোনো উৎসবের তুলনায় পহেলা বৈশাখ বেশি জমজমাট হয়। আমরা সব ধর্মের মানুষরা এক সাথে হয়ে আনন্দ করতে পারি পহেলা বৈশাখে। আমাদের দুই জনেরই ছুটির দিন হওয়ায় ঘুরতে বের হয়েছি। টিএসসি যাব। পরে সেখান থেকে বাচ্চাকে নিয়ে হাতিরঝিলে গিয়ে নৌকায় একটু ঘুরে আসব।’



অন্যদিকে ব্যাংকার রমা রানী সাহা বার্তা ২৪.কমকে বলেন, ‘এক সময় পহেলা বৈশাখকে শুধু হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব মনে করা হতো। কিন্তু এখন সব ধর্মের মানুষের অংশগ্রহণ থাকে। আমাদের সব বন্ধুরা একসাথে হয়ে উৎযাপন করতে পারি পহেলা বৈশাখ। এটা অনেক বেশি আনন্দের।’

ধানমন্ডি লেক, হাতির, ঝিল, চন্দ্রিমা উদ্যান, মানিকমিয়া এভিনিউ, গুলশান লেকসহ বিভিন্ন জায়গায় সকাল থেকেই মানুষের ভিড় রয়েছে চোখে পড়ার মতো। অন্যদিকে গুলশানের ফজলে রাব্বি পার্কে সকাল থেকেই চলছে পহেলা বৈশাখের অনুষ্ঠান। পহেলা বৈশাখের নানা গানের মাধ্যমে চলছে বর্ষবরণ।

এ সম্পর্কিত আরও খবর