ডিনামাইট দিয়ে ভাঙা হবে বিজিএমইএ ভবন

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 19:25:19

ঢাকা: তৈরি পোশাক উৎপাদক ও রপ্তানিকারক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ -এর পুরনো ভবন ডিনামাইট দিয়ে ভাঙা হবে। মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকেই ভবনটি ভাঙার প্রক্রিয়া শুরু হবে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার দুপুরে বিজিএমইএ ভবনের সামনে গণমাধ্যমকর্মীদের এ কথা জানান।

তিনি বলেন, ভবনটির ভেতরে থাকা ব্যাংকগুলোর ভল্টের টাকা সরিয়ে নিতে কিছুটা সময় লাগছে। সেই কাজ শেষ হলেই ভাঙা শুরু হবে। ডিনামাইট দিয়ে ভবনটি ভাঙা হবে। সব মিলিয়ে ভবন ভাঙার কাজ শেষ হতে এক সপ্তাহ সময় লাগবে।

২০০৬ সালের ৮ অক্টোবর তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বিজিএমইএ ভবন উদ্বোধন করেন। এরপর থেকে ভবনটি সংগঠনের প্রধান কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। কিন্তু রাজউকের অনুমোদন ছাড়াই রাজধানীর কারওয়ান বাজার সংলগ্ন বেগুনবাড়ি খালে ভবনটি নির্মাণ করা হয়েছে, উল্লেখ করে ২০১০ সাল ৩ অক্টোবর ভবনটি কেন ভাঙার নির্দেশ দেওয়া হবে না, তার কারণ জানতে চেয়ে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে (সুয়োমোটো) রুল জারি করেন।

২০১১ সালের ৩ এপ্রিল বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ বিজিএমইএ ভবন ভেঙে ফেলার নির্দেশ দেন। একই সঙ্গে বিজিএমইএকে ভবনটি নির্মাণের আগে ওই স্থানের ভূমি যে অবস্থায় ছিল সে অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেন ।

তারপর ভবন ভাঙার জন্য তিন দফায় আদালত থেকে সময় বাড়িয়ে নেয় বিজিএমইএ।

আরও পড়ুন: শুরু হচ্ছে বিজিএমইএ ভবন ভাঙার কাজ

এ সম্পর্কিত আরও খবর