১০ হাজার রোগীকে বিনা মূল্যে চিকিৎসা সেবা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:33:30

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে রাজধানীর মহাখালীতে প্রায় ১০ হাজার রোগীকে বিনা মূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) উদ্যোগে এই সেবা প্রদান করা হয়। মহাখালীর টিঅ্যান্ডটি মহিলা কলেজ মাঠে এই সেবা দেওয়া হয়।

‘ফ্রি মাল্টি স্পেশালাইজড মেডিকেল ক্যাম্প’-এর আওতায় এই চিকিৎসা সেবা কার্যক্রম বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রতিমন্ত্রী ডা. মুরাদ হোসেন, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের এই উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘বেসরকারি মেডিকেল কলেজগুলো এগিয়ে আসায় চিকিৎসা সেবায় বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। দেশের স্বাস্থ্য সেবায় তারা অনেক অবদান রাখছে। তবে কিছু কিছু বেসরকারি মেডিকেল কলেজের দুর্বলতা আছে। সেগুলো সকলের সহযোগিতায় দূর করার চেষ্টাও করা হচ্ছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যসেবায় সব ধরণের সহযোগিতা করতে অঙ্গীকারাবদ্ধ মন্তব্য করে বেসরকারি মেডিকেল কলেজগুলোকে সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী।

বিপিএমসিএ-এর সভাপতি এম এ মুবিন খান জানান, ১৫টি বেসরকারি মেডিকেল কলেজ থেকে তিন শতাধিক বিশেষজ্ঞ চিকিৎসক, ইন্টার্ন চিকিৎসক ও নার্সসহ অন্যান্য বিভাগের পেশাদার টেকনোলজিস্টরা এই ক্যাম্প পরিচালনা করেন।

বিনা মূল্যে এই চিকিৎসা সেবা নেওয়া রোগীদের অধিকাংশই কড়াইল বস্তির বাসিন্দা। এই চিকিৎসা সেবা ক্যাম্প উপলক্ষে টি অ্যান্ডটি মহিলা কলেজ মাঠে ১০০টি বুথ খোলা হয়। এসব বুথে বসে চিকিৎসা সেবা দেওয়া হয়।

মুবিন খান বলেন, ‘এটা এ সময়ের সবচেয়ে বড় চিকিৎসা সেবা ক্যাম্প। সেবা দেওয়া ছাড়াও কোনো কোনো রোগীকে বিনা মূল্যে ওষুধ দেওয়ার পাশপাশি রক্ত, ডায়াবেটিস, চোখ, কান, নাক, গলার পরীক্ষা করে প্রতিবেদন ও পরামর্শ দেওয়া হয়।’

এ সম্পর্কিত আরও খবর