বঙ্গবন্ধুর গুণগুলো ছড়িয়ে দিতে হবে: স্পিকার

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 09:32:59

ঢাকা: প্রত্যেক সংসদ সদস্যকে নিজ এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা ‘খোকা যখন ছোট্ট ছিলেন’ গ্রাফিক্স বই ও এনিমেটেড ফিল্ম প্রদর্শন করার আহবান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, এই বইয়ের মাধ্যমে বঙ্গবন্ধুর মানবিক গুণগুলো শিশুদের মাঝে ছড়িয়ে দিতে হবে।

শনিবার (২০ এপ্রিল) জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত ‘আমার পিতা শেখ মুজিব’ অবলম্বনে ‘খোকা যখন ছোট্ট ছিলেন’ গ্রাফিক্স বইয়ের প্রকাশনা ও এনিমেটেড ফিল্মের প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, বঙ্গবন্ধুর মতো নেতা জাতির জীবনে সব সময় আসে না। আমরা ধন্য যে বঙ্গবন্ধুর মতো নেতা পেয়েছিলাম। বঙ্গবন্ধু আপসহীন নেতা ছিলেন। আজীবন অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে জনগণের মুক্তির লক্ষ্যে লড়াই সংগ্রাম করেছেন তিনি। বঙ্গবন্ধুর জীবন আদর্শ আমাদেরকে তাঁর গভীর জীবনবোধ, রাজনৈতিক দর্শন এবং দেশ ও জনগণের প্রতি অপরিসীম ভালোবাসার কথাই মনে করিয়ে দেয় প্রতিনিয়ত। তাঁর মানবিক গুণগুলো শিশুদের কোমল মনে ছড়িয়ে দিতে হবে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত ‘আমার পিতা শেখ মুজিব’ অবলম্বনে ‘খোকা যখন ছোট্ট ছিলেন’ গ্রাফিক্স বই ও এনিমেটেড ফিল্ম প্রদর্শনী বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে সাহায্য করবে। সব সংসদ সদস্য যাতে নিজ এলাকায় গ্রাফিক্স বই ও এনিমেটেড ফিল্ম প্রদর্শনীর আয়োজন করেন, সেজন্য ব্যবস্থা নেব।

তিনি বলেন, দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের বুক কর্নারে এ বই ও ফিল্ম সংরক্ষণ করা প্রয়োজন। শুধু সংরক্ষণ নয়, বইগুলো পড়তে শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতে কুইজ, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা আয়োজন করতে শিক্ষকদেরকে এগিয়ে আসতে হবে।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন। তিনি বলেন, পৃথিবীর কোনো দেশেই জাতির পিতাকে নিয়ে বিতর্ক নেই। সেরকম আমাদের জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্ক থাকতে পারে না। এ ব্যাপারে কোনো আপস চলবে না।

প্রতিমন্ত্রী বলেন, একটি মৌলবাদী ও সাম্প্রদায়িক গোষ্ঠী সুপরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস বিকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও চেতনা ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

‘হাসুমণির পাঠশালা’র সভাপতি মারুফা আক্তার পপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন। স্বাগত বক্তব্য দেন অধ্যাপক জোনায়েদ হালিম।

উল্লেখ্য, আসন্ন ‘মুজিব বর্ষ’ উপলক্ষে ‘হাসুমণির পাঠশালা'র উদ্যোগে দেশব্যাপী ‘আমার পিতা শেখ মুজিব’ শীর্ষক উৎসব পর্যায়ক্রমে সারা দেশে পরিচালিত হবে।

এ সম্পর্কিত আরও খবর