সড়কের এই মোড় বিপদজনক!

সিলেট, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম | 2023-08-31 15:17:07

সিলেটের সীমান্তবর্তী উপজেলা গোয়াইনঘাট। এই উপজেলার নয়নাভিরাম পর্যটন স্পটের সৌন্দর্য উপভোগ করার জন্য যাতায়াতের অন্যতম পথ সিলেটের সালুটিকর-গোয়াইনঘাট সড়ক। তবে জনগুরুত্বপূর্ণ এই সড়কের সতি গ্রামের একটি মোড় পর্যটক তথা পরিবহন যাত্রীদের জন্য বিপদজনক হয়ে উঠেছে। প্রতিনিয়ত প্রাণহানিসহ ঘটছে দুর্ঘটনা।

প্রাকৃতিক সম্পদে ভরপুর গোয়াইনঘাটে রয়েছে দুটি পাথর কোয়ারি, শতাধিক জলমহাল, ৩টি চা-বাগানসহ ভারত থেকে নেমে আসা পিয়াইন নদীর শাখা-প্রশাখা। দর্শনীয় স্থান হিসেবে প্রকৃতি কন্যা জাফলং, জলপাথরের বিছনাকান্দি, পাংথুমাই, মায়াবতী ঝরনা, মায়াবন, রাতার গুল, এশিয়ার সমতল ভূমিতে সর্ববৃহৎ জাফলং চা-বাগান, দৃষ্টিনন্দন ফতেহপুর ও গুলনী চা বাগানসহ বিভিন্ন পর্যটন কেন্দ্র।

স্থানীয়দের মতে উপজেলার যোগাযোগ ব্যবস্থায় সালুটিকর সেতু, পীরের বাজার সেতু, গোয়াইনঘাট সেতু এবং জাফলং সেতু নির্মাণের ফলে পর্যটকরা কোনো প্রকার যানবাহন বদল না করে এক গাড়িতেই বেশিরভাগ স্পট ঘুরে বেড়াতে চান। এজন্য ঘুরতে আসা লোকজনের বেশিরভাগ সিলেট সালুটিকর-গোয়াইনঘাট সড়কটি বেছে নেন। তবে এই সড়কের সতি নামক স্থানে একটি মোড়ে প্রায় প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। প্রাণহানিও ঘটছে এই মোড়ে।

সতি গ্রামের এই মোড়ে পর্যটকবাহী সিএনজি চালিত অটোরিকশার সঙ্গে মালবাহী পিকআপের মুখোমুখি সংঘর্ষে গত মার্চ মাসের ১৯ তারিখে এক সেনা সদস্যের পরিবারের দুই সদস্য নিহত হন। সেনা বাহিনীর সার্জেন্ট সুজা আহমেদের স্ত্রী ইলোরা পারভীন (৩৮) ও তার ছেলে সাজিদ আহমেদ (৬) ঘটনাস্থলেই প্রাণ হারান। এরপর সতি গ্রামের মোড়ে স্পিড ব্রেকার ও সড়কের দুই পাশের গাছগাছালি পরিষ্কার করার দাবি ওঠে। বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।

গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন বার্তা২৪.কমকে জানান, সতি গ্রামের এই মোড়ে দুর্ঘটনায় সেনা সদস্যের স্ত্রী-সন্তান নিহত হওয়ার ঘটনার পরও টনক নড়েনি প্রশাসনের। স্পিড ব্রেকার নির্মাণের দাবি উঠলেও সেটি এখনো পূরণ হয়নি। এমনকি সড়কে দুই পাশের জমির মালিকরা বিভিন্ন প্রকার গাছগাছালি এবং বাঁশ লাগিয়ে দিয়ে ঝোপঝাড় তৈরি করে রেখেছে। সেই ঝোপঝাড় পরিষ্কার ও স্পিড ব্রেকার নির্মাণের উদ্যোগ নেয়া হয়নি। এতে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে উঠেছে। আন্দোলনে নামার হুমকি দিয়েছে তারা। এম এ মতিন দ্রুত স্পিড ব্রেকার নির্মাণের দাবি জানান।

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার পাল বার্তা২৪.কমকে জানান, বিষয়টি তার নজরে এসেছে। তিনি দ্রুত সংশ্লিষ্ট দপ্তরকে দিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

 

এ সম্পর্কিত আরও খবর