নারী ভোটার নিবন্ধনে জনপ্রতিনিধিদের সহযোগিতা চায় ইসি

ঢাকা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 09:39:46

ঢাকা: ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ভোটারযোগ্য নারীদের তথ্য সংগ্রহ ও যাচাই-বাছাইয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা চায় নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে সিটি করপোরেশন ও উপজেলা পর্যায়ের সমন্বয় কমিটিতে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নারীদের নিবন্ধন নিশ্চিত করতে স্থানীয় জনপ্রতিনিধি, বিশেষ করে নারী জনপ্রতিনিধিদের সহযোগিতা প্রয়োজন। উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, সিটি করপোরেশন ও পৌর এলাকার সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের সদস্যসহ সাধারণ আসনের বিপরীতে নির্বাচিত মহিলা জনপ্রতিনিধিদের এ কাজে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে চায় ইসি।

তাই সিটি করপোরেশন ও উপজেলা পর্যায়ের সমন্বয় কমিটিতে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। গুরুত্বপূর্ণ এ কাজে নারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে সংশ্লিষ্ট সদস্যদের নির্দ্ধিধায় কমিটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে তারা প্রচারের কাজে অত্যন্ত গুরুত্বপূর্ণভাবে ভূমিকা পালন করতে পারেন বলে মনে করছে কমিশন।

সব জেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, সিটি করপোরেশন ও পৌর এলাকার সংরক্ষিত আসনের কাউন্সিলর ও ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের সদস্যদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে নারী ভোটারদের হালনাগাদ কার্যক্রমে জনপ্রতিনিধিদের সহায়তা চাওয়া হয়।

বিগত সময়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নারী ভোটার কম থাকার কিছু কারণ চিহ্নিত করেছে ইসি। এরমধ্যে রয়েছে- নির্ধারিত ফি দিয়ে জন্ম নিবন্ধন সনদ গ্রহণে অনীহা, হিন্দু অবিবাহিত মেয়েদের পিত্রালয়ে নিবন্ধন করতে অনীহা, অবিবাহিতদের অনগ্রসর ও নিরক্ষর মেয়েদের ভোটার হওয়ার আগ্রহ কম, বাবা মায়ের জাতীয় পরিচয়পত্র দাখিল করতে ব্যর্থ হওয়া, রেজিস্ট্রেশন কেন্দ্র দূরবর্তী হওয়া, আবহাওয়া অনূকূলে না থাকা, সামাজিক সংস্কার ও ধর্মীয় অজুহাতে ছবি তুলতে অনীহা, প্রত্যন্ত অঞ্চলের নারীদের অসচেতন হওয়া অন্যতম।

এসব সমস্যার প্রেক্ষিতে ভোটার তালিকায় নারীদের অন্তর্ভুক্তির হার যেন উল্লেখযোগ্যভাবে কম না হয়, সে লক্ষ্যে হালনাগাদ কার্যক্রমের সময় সংশ্লিষ্ট এলাকায় ইউনিয়ন পরিষদ সদস্য, দফাদার ও গ্রাম পুলিশকে সম্পৃক্ত করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ইসি।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ বার্তা২৪.কমকে বলেন, নারী ভোটারদের নিবন্ধন নিশ্চিত করতে ইতোমধ্যে বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা এক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তা চেয়েছি। তথ্য সংগ্রহকারীদেরও ইতোমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের মনিটরিং করার জন্য বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। আগে আমরা চার আঙুলের ছাপ নিতাম। এবার দশ আঙুলের ছাপ নেব। এছাড়া চোখের আইরিশ নেওয়া হবে। আমাদের প্রত্যাশা আছে- যারা নতুন ভোটার হবেন তাদের স্মার্ট কার্ড নেওয়া হবে।

ইসির সহকারী সচিব মোশাররফ হোসেন বার্তা২৪.কমকে বলেন, ভোটার তালিকা হালনাগাদ কার্যত্রমে নারীদের নিবন্ধন নিশ্চিত করতে আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা চেয়েছি। রোববার (২১ এপ্রিল) তাদের কাছে চিঠিও পাঠানো হয়েছে। এছাড়া আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছি। কারণ ভোটার নিবন্ধনে তাদের সহযোগিতা প্রয়োজন। আর নারী ভোটার নিবন্ধনে বেশ কিছু সমস্যা চিহ্নিত করা হয়েছে, সেগুলোও সমাধানের চেষ্টা চলছে।

ইসির কর্মকর্তারা জানান, মঙ্গলবার (২৪ এপ্রিল) থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্ম নেয়া ৮০ লাখ ব্যক্তির তথ্য সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে ইসি। প্রথমবারের মতো তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছেন হিজড়ারা। আর রোহিঙ্গা অধ্যুষিত ৩২ উপজেলায় তালিকা হালনাগাদে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। তবে নারী ভোটারদের নিবন্ধন নিশ্চিত করার বিষয়টি বেশি গুরুত্ব দিচ্ছে কমিশন। বাড়ি বাড়ি গিয়ে ভোটারযোগ্য নারীদের তথ্য সংগ্রহের কাজ শুরু করবে কমিশন।

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহের কাজ চলবে আগামী ১৩ মে পর্যন্ত। যাদের বয়স ১৮ হয়নি কিন্তু ১৬ পেরিয়েছে, তাদের তথ্যও সংগ্রহ করা হবে। এরপর ২৫ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চলবে নির্ধারিত কেন্দ্রে নাগরিকদের আঙুলের ছাপ সংগ্রহ ও নিবন্ধনের কাজ। হালনাগাদে নতুন ভোটারের পাশাপাশি মৃত ভোটারদের নাম বাদ দেওয়া এবং ভোটার স্থানান্তরের আবেদনও নেওয়া হবে। সারাদেশে ৫২ হাজার ৫০০ জন তথ্য সংগ্রহকারী, ১০ হাজার ৫০০ সুপারভাইজার এবং ৭০০ সহকারী রেজিস্ট্রেশন অফিসার ভোটার তালিকা হালনাগাদের কাজ করবেন।

আরও পড়ুন: ভোটার হালনাগাদে রোহিঙ্গাদের ঠেকাতে বিশেষ নজরদারি

এ সম্পর্কিত আরও খবর