কৃষির উন্নয়নে পাশে থাকতে চায় রাশিয়া

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 02:29:29

বাংলাদেশের কৃষির উন্নয়নে পাশে থাকতে চায় রাশিয়া। এমনকি সার রফতানির ক্ষেত্রেও সর্বোচ্চ সহযোগিতা করবে দেশটি।

বুধবার (২৪ এপ্রিল) দুপুরে নিজ দফতরে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সঙ্গে রাশিয়ার ইউরোসিম গ্রুপের পরিচালক অরিল হুগার নেতৃত্বে এক প্রতিনিধি দল সাক্ষাতকালে এসব কথা জানায়।

কৃষিমন্ত্রী বলেন, ‘ধান, গম ও ভুট্টা চাষে বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে বাংলাদেশ। কৃষিবিদ, বিজ্ঞানী, গবেষক সর্বপরি আমাদের কৃষকদের একাগ্রতা নিষ্ঠা ও সক্ষমতা দিয়ে আজ দেশকে খাদ্যে সাফল্য এনে দিয়েছে। কৃষিতে আমাদের এখন সহায়তা প্রয়োজন বিনিয়োগ, রফতানি, বাজারজাত ও প্রক্রিয়াজাতকরণের। সময়ের বিবর্তনে এসেছে নতুন নতুন ফসল, প্রসারিত হচ্ছে নতুন প্রযুক্তি। কৃষিকে বহুমুখীকরণে বাংলাদেশ এখন বেশ অগ্রগামী।’

দেশের কৃষি সেক্টরে ধান, পাটের পাশাপাশি মৎস্য ও পশু পালন, দুগ্ধ উৎপাদন, হাঁস-মুরগি পালন, নার্সারি, বনায়ন এবং কৃষিভিত্তিক ক্ষুদ্রশিল্পের দ্রুত প্রসার ঘটছে বলেও জানান তিনি।

এ সময় বাংলাদেশের কৃষির সাফ্যলের প্রশংসা করে অরিল হুগা জানান, রাশিয়া বাংলাদেশের কৃষির উন্নয়নে পাশে থাকতে চায়। বাংলাদেশে সার রফতানির ক্ষেত্রে তাদের সর্বোচ্চ সহযোগিতার মনোভাব থাকবে।

কৃষিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ সবসময় পরিবেশ সুরক্ষার দিক বিবেচনা করে নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন করে থাকে। মানুষ ও পরিবেশের জন্য উপযোগী জাত উদ্ভাবনে সবসময় সচেষ্ট রয়েছে আমাদের কৃষি বিজ্ঞানীরা।’

প্রতিনিধি দলে আরও ছিলেন- ইউরোসিম গ্রুপের পটাশ ব্যবসার প্রধান আলেক্সান্ডার অজারচুক, এফএআইটি বিডি' র চেয়ারম্যান শরিফুল হক ও ব্যবস্থাপনা পরিচালক ফাহিমুল হক।

এ সম্পর্কিত আরও খবর