এমএলএম ব্যবসার নামে প্রতারণা, আটক ৪

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 13:09:13

ই-কমার্স ও ডিরেক্ট মার্কেটিংয়ের নামে লাইসেন্সবিহীন মাল্টিলেভেল মার্কেটিং ব্যবসার মাধ্যমে জনগণকে প্রতারিত করে কোটি কোটি টাকা হতিয়ে নেয়া প্রতারক চক্রের চার সদস্যকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

বুধবার (২৩ এপ্রিল) পল্লবী থানার ৯ নং রোডের একটি বাসায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে অর্গানাইজড ক্রাইম প্রিভেনশন টিম। বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর পুলিশের মুখপাত্র মাসুদুর রহমান।

ডিবি সূত্রে জানা যায়, প্রাথমিক জিজ্ঞাবাসাবাদে আটককৃতরা জানিয়েছে, ২০১৬ সাল থেকে নোভেরা প্রোডাক্টস লিঃ নামের প্রতিষ্ঠানটি ই-কমার্স ও ডিরেক্ট মার্কেটিংয়ের আড়ালে এমএলএম ব্যবসার মাধ্যমে অধিক লাভ এবং উচ্চ আয়ের প্রলোভন দেখিয়ে সাধারণ জনগণের কোটি কোটি টাকা আত্মসাৎ করে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদে ডেসটিনি-২০০০ লিঃ এর কর্মকর্তা ও ডিস্ট্রিবিউটর রয়েছেন। যারা মূলত ডেসটিনির ব্যবসা পদ্ধতি অনুসরণ করে সহজ সরল বেকার লোকদের অধিক লাভ ও উচ্চ আয়ের প্রলোভন দেখিয়ে এ ব্যবসায় বিনিয়োগ করতে প্রলুব্ধ করতেন।

পরবর্তী সময়ে তাদের বিনিয়োগকৃত টাকার প্রোডাক্ট, কমিশন ও বেতন না দিয়ে তাদের সব টাকা হাতিয়ে নেয়।

গোয়েন্দা সূত্রে আরও জানা যায়, কোম্পানির নিজস্ব সফটওয়্যার থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী এ পর্যন্ত কোম্পানিটি ৯২ হাজার ২০৯ জন ডিস্ট্রিবিউটর থেকে ৪৩ কোটি ৫২ লাখ ৩৬ হাজার ৪৯৫ টাকা হাতিয়ে নেয়।

এ ঘটনায় আটককৃতরা হলেন, সাইফুল ইসলাম ওরফে সোহেল (৩৭), ‍মো. মশিউর রহমান খান (৪৩), বিশ্বজিৎ গুহ (৩৬) ও মো. এমদাদুল হক মিলন (৩৫)।

আটকের সময় তাদের হেফাজতে থাকা প্রতারণার কাজে ব্যবহৃত একটি কম্পিউটার, একটি গাড়ি, একটি প্রজেক্টর, বেশ কিছু নোভেরা পণ্য ও এমএলএম ব্যবসা সংশ্লিষ্ট কাগজপত্র উদ্ধার করার কথা জানিয়েছে সূত্রটি।

 

এ সম্পর্কিত আরও খবর